Advertisement
২২ জুলাই ২০২৪
Lalbazar

সোনা দোকানে চুরি রুখতে উদ্যোগী লালবাজার, সাবধান করা হল ব্যবসায়ীদের

কয়েক দিন আগে নদিয়ার রানাঘাট এবং পুরুলিয়ায় সোনার দোকানে দিনের বেলায় ডাকাতি হয়। ওই ঘটনা থেকে শিক্ষা নিয়ে কলকাতায় সোনার দোকানগুলিতে চুরি ঠেকাতে উদ্যোগী হল লালবাজার।

Lalbazar warned the gold dealers of Kolkata to prevent theft from gold shops

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ২০:১৪
Share: Save:

রানাঘাট এবং পুরুলিয়ায় সোনা দোকানে চুরির ঘটনার পুনরাবৃত্তি রুখতে কলকাতার স্বর্ণ ব্যবসায়ীদের সাবধান করল কলকাতা পুলিশ। মঙ্গলবার লালবাজারে স্বর্ণ ব্যবসায়ীদের সঙ্গে কলকাতা পুলিশের উচ্চপদস্থ আধিকারিকরা একটি বৈঠক হয়। ওই বৈঠকে সোনার দোকানে চুরি ঠেকাতে কী ভাবে সাবধানতা অবলম্বন করা উচিত তা নিয়ে আলোচনা করেন পুলিশ কর্তারা। লালবাজার সূত্রে খবর, ওই বৈঠকে চুরির কিছু পুরনো ভিডিও দেখানো হয়। সম্প্রতি রানাঘাট এবং পুরুলিয়ার চুরির ঘটনার সিসিটিভি ফুটেজ দেখানো হয় স্বর্ণ ব্যবসায়ীদের। চোরেরা কোন ফন্দিতে দোকানে ঢুকে লুট করেন তা দেখানো হয়।

কয়েক দিন আগে নদিয়ার রানাঘাট এবং পুরুলিয়ায় সোনার দোকানে দিনের বেলায় ডাকাতি হয়। লক্ষাধিক টাকার সোনা চুরি যায় বলে দাবি। ওই ঘটনা থেকে শিক্ষা নিয়ে কলকাতায় চুরি ঠেকাতে উদ্যোগী হল লালবাজার। মঙ্গলবার শহরের স্বর্ণ ব্যবসায়ীদের নিয়ে সেই কারণেই বৈঠক। ব্যবসায়ীদের বলা হয়, মুখ ঢাকা কোনও ব্যক্তিকে দোকানে ঢুকতে দেওয়া যাবে না। মাথায় হেলমেট থাকলেও ঢুকতে বাধা দিতে হবে। অথবা ওই ব্যক্তির হেলমেট খুলে ক্যামেরায় মুখ দেখিয়ে নিতে হবে। দোকানের প্রবেশ এবং বাহির পথে সিসিটিভি না থাকলে অবিলম্বে লাগাতে হবে। বড় দোকানগুলিতে দ্বিস্তরীয় নিরাপত্তার বন্দোবস্ত করতে হবে। এ ছাড়া নিরাপত্তা বিষয়ে অন্য সাহায্য করা হবে বলেও সোনা কারবারিদের আশ্বাস দেন পুলিশ আধিকারিকরা।

মঙ্গলবার পুলিশের কাছে স্বর্ণ ব্যবসায়ীরা দোকানগুলিতে প্যানিক বটম ব্যবস্থা চালু করার আবেদন জানান। তাঁদের বক্তব্য, প্যানিক বটম থাকলে সহজে সতর্ক হওয়া যাবে। চুরির বিষয়ে থানাও দ্রুত খবর পেয়ে যাবে। যদিও এমন ব্যবস্থা রয়েছে বলে পুলিশ আধিকারিকরা দাবি করেন। তাঁরা জানান, কলকাতা পুলিশের বন্ধু অ্যাপে প্যানিক বটম রয়েছে। ওই পদ্ধতির মাধ্যমে সরাসরি থানাকে অবগত করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalbazar gold shop Theft
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE