Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Calcutta University

দু’মাসেও মেলেনি শংসাপত্র, আইনের পড়ুয়ারা আতান্তরে

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সদ্য-স্নাতক হওয়া পড়ুয়া রাজ্যশ্রী মুখোপাধ্যায় জানান, আইনজীবী হিসেবে কাজ করতে গেলে বার কাউন্সিলের রেজিস্ট্রেশন প্রয়োজন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

কুন্তক চট্টোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ০২:৫৬
Share: Save:

প্রভিশনাল সার্টিফিকেটের দরখাস্ত করে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত টাকা জমা দিয়েছিলেন। কিন্তু গত নভেম্বরে সেই টাকা জমা দেওয়ার পরে প্রায় দু’মাস কেটে গেলেও এখনও সার্টিফিকেট হাতে পাননি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইনে সদ্য-স্নাতক হওয়া পড়ুয়ারা। তার ফলে স্নাতক স্তরের পঠনপাঠন শেষ হলেও আইনজীবী হিসেবে রেজিস্ট্রেশন মিলছে না তাঁদের। এই পরিস্থিতিতে কী করবেন, সেটাও বুঝে উঠতে পারছেন না ওই পড়ুয়ারা।


সূত্রের খবর, প্রতি বছর হাজার দেড়েক পড়ুয়া আইনে স্নাতক স্তরের পাঠ শেষ করেন। গত বছর অতিমারির কারণে চূড়ান্ত ফল বেরোতে দেরি হয়েছিল। তার ফলে দ্রুত উচ্চশিক্ষায় ভর্তির জন্য এবং বার কাউন্সিলের কাছে আর্জি জানাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে প্রভিশনাল সার্টিফিকেট পাওয়ার আবেদন জানিয়েছিলেন তাঁরা।


কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সদ্য-স্নাতক হওয়া পড়ুয়া রাজ্যশ্রী মুখোপাধ্যায় জানান, আইনজীবী হিসেবে কাজ করতে গেলে বার কাউন্সিলের রেজিস্ট্রেশন প্রয়োজন। আর সে জন্য দরকার প্রভিশনাল সার্টিফিকেটের। তাই সেই সার্টিফিকেটের জন্য নির্দিষ্ট ফি দিয়েই বিশ্ববিদ্যালয়ের কাছে আবেদন জমা দেওয়া হয়েছিল। নিয়ম অনুযায়ী, ১৫ দিনের মধ্যে সেই শংসাপত্র হাতে পাওয়ার কথা। কিন্তু নভেম্বরের শেষ সপ্তাহে সেই আর্জি জমা পড়লেও এখনও সার্টিফিকেট হাতে পাননি পড়ুয়ারা। রাজ্যশ্রীর বক্তব্য, ‘‘আমাদের কেউই সার্টিফিকেট পায়নি। তাই আমরা বার কাউন্সিলে আর্জিও জানাতে পারছি না। অনেকে বাইরের বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হতে পারছে না। ওই সার্টিফিকেট না পেলে কোথাও চাকরির আবেদনও করতে পারব না।’’ কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইনে সদ্য-স্নাতকদের মতে, অতিমারি পরিস্থিতি এবং বিশ্ববিদ্যালয়ের গড়িমসির কারণে প্রায় এক বছর দেরি হয়ে গিয়েছে। এর ফলে বহু পড়ুয়ার পেশাগত এবং উচ্চশিক্ষায় ক্ষতি হচ্ছে।


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক জয়িতা দত্তগুপ্তের সঙ্গে ফোন এবং মেসেজে যোগাযোগ করে কথা বলতে চাইলেও তিনি ফোন তোলেননি। টেক্সট মেসেজেরও উত্তর দেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta University Law Student
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE