Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Weather Report

ভোটের হাওয়ায় চড়ছে পারদ, ৩৬ ছুঁল ফেব্রুয়ারি!

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আগামী কয়েক দিন এমন গরমই থাকবে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২১ ০৫:৩২
Share: Save:

ভোটের নির্ঘণ্ট ঘোষণার পরেই রাজনীতির আঙিনায় উত্তাপ বেড়েছে। বাতাসেও যেন সেই আঁচ মালুম হচ্ছে! ফেব্রুয়ারি মাস শেষ হয়নি। তার আগেই শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াসে! আলিপুর হাওয়া অফিসের খবর, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আগামী কয়েক দিন এমন গরমই থাকবে। পশ্চিমের জেলাগুলিতে দিনের তাপমাত্রা আরও কিছুটা বেশি থাকবে।

তবে শুধু গরমই নয়, রোদে বেরোলে চোখেমুখে যেন রীতিমতো জ্বালা ধরে যাচ্ছে। ত্বকেও শুষ্ক ভাব থাকছে। বাংলার ভ্যাপসা গরমের সঙ্গেও যা মেলে না। সেই পরিস্থিতিও কয়েক দিন চলবে বলে আবহবিদদের পূর্বাভাস। হাওয়া অফিস জানিয়েছে, এ দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি। কলকাতার উপকণ্ঠে দমদমে দিনের তাপমাত্রা উঠেছে ৩৫.৮ ডিগ্রিতে। পারদ চড়ছে পশ্চিমের জেলাগুলিতেও। আসানসোলে ৩৬.৫ ডিগ্রি, পানাগড়ে ৩৬.৩ ডিগ্রি, বর্ধমানে ৩৭ ডিগ্রি ও শ্রীনিকেতনে ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

আজ, রবিবার বাম-কংগ্রেস জোটের ব্রিগেড সমাবেশ রয়েছে। তাতে বহু মানুষের আসার কথা। হাওয়া অফিসের তথ্য বলছে, আজ, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। এই শুকনো গরম ব্রিগেডের মাঠে রাজনীতির উত্তাপ বাড়াবে কি না, তা নিয়েও চর্চা নিরন্তর।

তবে, শীত এবং পুরোপুরি গরমের মাঝে বসন্তের বিরাজ করার কথা। একেবারে হাড় কাঁপানো শীত না-থাকলেও রাতে একটু ঠান্ডা অনুভূতি মিলত। দু’দশক আগেও দোলের দিন সাবান দিয়ে গায়ের রং তুলতে গিয়ে জলের স্পর্শে রীতিমতো শিরশিরে ভাব অনুভূত হত। এখন অবশ্য সে সব ‘অতীত’ হয়ে গিয়েছে। শীত পেরোতে না-পেরোতেই গরম হাজির। অনেকেই যেমন বলছেন, এ বছর ফেব্রুয়ারি শুরু হয়েছিল রেকর্ড ঠান্ডা দিয়ে। কিন্তু মাস শেষ হওয়ার আগেই রেকর্ড গরম। আবহাওয়া অফিসের তথ্য বলছে, গত এক দশকে শুধু ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি ছুঁয়েছিল।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, উত্তর-পশ্চিম দিক থেকে বাতাস ঢুকছে। তাতে ঠান্ডা ভাব নেই, বরং শুষ্ক গরম ভাব রয়েছে। তবে আবহবিজ্ঞানীদের মতে, মার্চের গোড়াতেই বঙ্গোপসাগর থেকে জোলো হাওয়া ঢুকতে পারে। তাতে উষ্ণতার সঙ্গে সঙ্গে আর্দ্রতাও বাড়তে পারে।

এ দিনই একটি বিবৃতি জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। তাতে বলা হয়েছে, আগামী কয়েক দিন আকাশ পরিষ্কার থাকবে এবং শুষ্ক গরম থাকবে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমানে দিনের তাপমাত্রা ৩৭-৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। কলকাতা-সহ বাকি জেলাগুলিতে তাপমাত্রা ৩৫ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। কলকাতায় রাতের তাপমাত্রা ২১-২৩ ডিগ্রির কাছাকাছি থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Report Alipur Meteorological Centre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE