Advertisement
০৫ মে ২০২৪
Firhad Hakim on Street Hawkers

হকার নিয়ে ফের পুলিশকে কাঠগড়ায় তুললেন মেয়র

হকারেরা যাতে ছাউনি হিসাবে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করেন, সে বিষয়ে তিনি সিপি-কে চিঠিতে আবেদন করেছেন বলে দাবি।

হকার-রাজ নিয়ে ফের মুখ কুললেন ফিরহাদ হাকিম।

হকার-রাজ নিয়ে ফের মুখ কুললেন ফিরহাদ হাকিম। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ০৬:৩৪
Share: Save:

শহরে অনিয়ন্ত্রিত হকার-রাজ নিয়ে ফের পুলিশের বিরুদ্ধে মুখ খুললেন মেয়র ফিরহাদ হাকিম। শুক্রবার ‘টক টু মেয়র’ অনুষ্ঠানের শেষে তিনি বলেন, ‘‘অনিয়ন্ত্রিত ভাবে হকার বসার পিছনে কিছু ক্ষেত্রে থানার মদত আছে। স্থানীয় পুলিশের মদত না থাকলে রাস্তার উপরে হকার বসতে পারে না।’’ যা শুনে এক পুলিশকর্তার মন্তব্য, ‘‘হকার নিয়ন্ত্রণের দায় পুরসভারও। মেয়র হিসাবে তিনি এই দায়মুক্ত হতে পারেন না। অব্যবস্থা তাঁর অগোচরে শহরকে গ্রাস করলে, সেটা তাঁর ব্যর্থতা বলে চিহ্নিত হবে।’’

গত ডিসেম্বরে পুরভোটের আগেও ফিরহাদের অভিযোগ ছিল, ‘‘রাজনৈতিক দল হকার বসায় না। হকার বসায় এক শ্রেণির পুলিশ, রোজগারের জন্য!’’ মেয়রের দাবি, চলতি মাসেই পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে চিঠি লিখেছেন তিনি। সেখানে উদ্বেগ প্রকাশ করে মেয়র জানিয়েছেন, হকার নিয়ন্ত্রণে পুলিশের সঙ্গে একাধিক বার বৈঠক করেও লাভ হয়নি। ফুটপাত ছাড়িয়ে মূল রাস্তায় হকার চলে আসায় পথ দুর্ঘটনা বাড়ার আশঙ্কা করছেন তিনি।

মেয়রের দাবি, হকারেরা যাতে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করেন, তা নিশ্চিত করতেও পুলিশ কমিশনারকে চিঠি দিয়েছেন তিনি। ফিরহাদ বলেন, ‘‘শীতে আগুন লাগার ঘটনা বেশি ঘটে। গড়িয়াহাটে অগ্নিকাণ্ড ভয়াবহ আকার নিয়েছিল প্লাস্টিকের ছাউনির কারণেই।’’ তাই হকারেরা যাতে ছাউনি হিসাবে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করেন, সে বিষয়ে তিনি সিপি-কে চিঠিতে আবেদন করেছেন বলে দাবি।

এ দিন পুলিশের দিকে অভিযোগের আঙুল তুলে মেয়রের দাবি, ‘‘আমি শুনেছি, কিছু হকার সংগঠন ও পুলিশ মাসিক ব্যবস্থা করে নেয়। এটা খারাপ হচ্ছে। বড় দুর্ঘটনা ঘটলে সবাইকে বিপদে পড়তে হবে। যদিও এই অভিযোগ পুলিশের নিচু স্তরের বিরুদ্ধে।’’ অভিযোগ প্রসঙ্গে লালবাজারের প্রতিক্রিয়া জানতে একাধিক কর্তাকে ফোন করা হলেও কেউই সরাসরি মন্তব্য করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Firhad Hakim Street hawkers Kolkata Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE