Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Covid Protocol

মাস্ক ছাড়া মেট্রোয় জরিমানা ২০০ টাকা

প্রথম প্রথম এ নিয়ে বিশেষ প্রচার অভিযান চালানো হবে। তার পরেও মাস্ক না পরলে জরিমানা আদায় করা হবে।

সতর্কতা: সেই বার্তা। নিজস্ব চিত্র

সতর্কতা: সেই বার্তা। নিজস্ব চিত্র

ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২১ ০৫:৩৪
Share: Save:

মাস্ক ছাড়া মেট্রোয় উঠলে এ বার ২০০ টাকা জরিমানা দিতে হবে যাত্রীদের। বিপর্যয় মোকাবিলা আইনে ওই জরিমানা করা হবে বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। ইতিমধ্যেই যাত্রীদের সচেতন করতে মেট্রো স্টেশনগুলিতে ঘোষণা করা এবং পোস্টার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

মেট্রো কর্তৃপক্ষ জানাচ্ছেন, এ বার থেকে মাস্ক ছাড়া মেট্রোয় উঠলে বা ঠিকঠাক ভাবে মাস্ক না পরলে জরিমানা করা হতে পারে সংশ্লিষ্ট যাত্রীকে। স্টেশনের প্রবেশপথ বা চত্বরে নজরদারির সময়ে মাস্কহীন যাত্রীকে জরিমানা করা হবে। মেট্রোর কামরায় আচমকা উঠেও নজরদারি চালাতে পারেন আরপিএফ কর্মীরা। তবে মেট্রো সূত্রের খবর, প্রথম প্রথম এ নিয়ে বিশেষ প্রচার অভিযান চালানো হবে। তার পরেও মাস্ক না পরলে জরিমানা আদায় করা হবে। এ প্রসঙ্গে মেট্রোর এক আধিকারিক বলেন, ‘‘আপাতত যাত্রীদের মাস্ক ছাড়া দেখলেই সতর্ক করা হচ্ছে। এর পরেও কাউকে বিধি ভাঙতে দেখলে ২০০ টাকা জরিমানা করা হবে।’’

পশ্চিম ভারতের একাধিক রাজ্যে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। এ রাজ্যেও বাড়ছে আক্রান্ত। কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার পরিস্থিতি ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে প্রশাসনের। এই পরিস্থিতিতে মেট্রো যাত্রীদের একাংশের মাস্কে অনীহার কারণে সংক্রমণের আশঙ্কাও বাড়ছে। অভিযোগ, নজরদারির ফাঁক গলে বেশ কিছু দিন ধরেই মাস্ক ছাড়া মেট্রোয় সফর করতে দেখা যাচ্ছিল যাত্রীদের একাংশকে। সহযাত্রীরা আপত্তি জানালেও নানা অজুহাতে মাস্ক পরতে অস্বীকার করছিলেন তাঁরা। কেউ কেউ আবার মাস্ক পরে স্টেশনে ঢুকলেও কামরায় উঠে তা নামিয়ে দিচ্ছিলেন বলে অভিযোগ। আরপিএফ কর্মীদের নজরদারির কড়াকড়ি না থাকায় সম্প্রতি ওই প্রবণতা অনেকটাই বেড়ে গিয়েছিল।

সম্প্রতি এ নিয়ে হইচই হওয়ায় নড়েচড়ে বসেন মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু মাস্ক-বিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া যায়, তা নিয়ে সংশয়ে ছিলেন কর্তৃপক্ষ। কী ভাবে কোন আইনে জরিমানা করা হবে, তা স্থির করতে কিছুটা সময় চলে যায়। রেলের আইনে সরাসরি মাস্কের বিধিভঙ্গকারী যাত্রীদের জরিমানা করার সুযোগ না থাকায় বিকল্প পথ নিয়ে চিন্তাভাবনা শুরু হয়। শেষে বিপর্যয় মোকাবিলা আইনে বিধিভঙ্গকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে নিশ্চিত হন কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mask metro railway COVID-19 Covid Protocol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE