×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

নিট পরীক্ষার্থীদের জন্য ছুটল মেট্রো, কাল থেকে চালু সবার জন্য

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ সেপ্টেম্বর ২০২০ ১১:৫৫
সামাজিক দূরত্ব মেনেই মেট্রোর কামরায় যাত্রীরা— নিজস্ব চিত্র।

সামাজিক দূরত্ব মেনেই মেট্রোর কামরায় যাত্রীরা— নিজস্ব চিত্র।

নিউ নর্মালে প্রথম চাকা গড়াল মেট্রোর। লকডাউন পর্বের পরে রবিবার প্রথম মেট্রো চালু হলেও এদিন পরিষেবা সীমাবদ্ধ ছিল সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা (নিট) পরীক্ষার্থীদের জন্য।

সামাজিক দূরত্ব-সহ অন্যান্য করোনা-বিধি মেনেই এদিন সকাল ১০টায় নোয়াপাড়া এবং কবি সুভাষ স্টেশন থেকে মেট্রো পরিষেবা চালু হয়। দু’দিক থেকেই ১৫ মিনিট অন্তর চলে ট্রেন। মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, সন্ধ্যা ৭টা পর্যন্ত পরিষেবা চালু থাকবে। রবিবার নিট পরীক্ষার্থীদের জন্য ‘সুযোগ’ সীমাবদ্ধ থাকলেও সোমবার থেকে আমজনতা ফের সওয়ার হতে পারবেন মেট্রোয়।

নিট পরীক্ষার্থী এবং তাঁদের অভিভাবকদের এদিন টোকেনের বদলে পেপার কার্ড টিকিট (পিসিটি) দেওয়া হয়। অ্যাডমিট কার্ড দেখানোর পরেই স্টেশনে প্রবেশের ছাড়পত্র মেলে। প্রতিটি স্টেশনেই ছিল করোনা বিধি সংক্রান্ত কড়াকড়ি। বাইরে কলকাতা পুলিশের। পাতালপথের অন্দরে রেল নিরাপত্তা বাহিনীর (আরপিএফ)।

Advertisement

শহরে ফের চালু হল মেট্রো, দেখুন সেই ভিডিয়ো

আরও পড়ুন: দৈনিক আক্রান্ত লক্ষের দোরে, অনুমতি মিললে ভারতে পরীক্ষায় তৈরি সিরাম

দূরত্ব বিধি মেনে লাইন করে ‘থার্মাল চেকিং’ করে স্টেশনে ঢোকানো হয় যাত্রীদের। ট্রেনে ওঠানোও হয় লাইন করে, দূরত্ব বিধি মেনে। কামরার ভিতরে বিধি মেনে ‘ক্রস’ চিহ্ন এড়িয়ে পরীক্ষার্থী ও অভিভাবকেরা বসছেন কি না, সবর্ক্ষণ তা নজরে রেখেছেন আরপিএফ জওয়ানেরা। প্রতিটি স্টেশনে ও প্ল্যাটফর্মে কত জন করে আরপিএফ সদস্য থাকবেন এবং তাঁদের কী দায়িত্ব থাকবে, শনিবারই তার বিস্তৃত মহড়া হয়।



সামাজিক দূরত্ব বজায় রেখে প্ল্যাটফর্মে লাইন মেট্রো যাত্রীদের— নিজস্ব চিত্র।

করোনাভাইরাস সংক্রমণের সম্ভাবনা এড়াতে প্রতিবার ট্রেন ছেড়ে যাওয়ার পরেই স্টেশন চত্বর স্যানিটাইজ করা হয়েছে। বিশেষ ভাবে নজর দেওয়া হয়েছে সিঁড়ির হাতল ও প্ল্যাটফর্মের চেয়ারগুলিতে। যাত্রা শেষের পর কারশেডে হয়েছে ট্রেন জীবাণুমুক্ত করার কাজ। সোমবার থেকে আরও বড় চাপ নিতে হবে মেট্রো রেল কর্তৃপক্ষ ও আরপিএফ-কে। মেট্রো রেল সূত্রের খবর, এদিন রাত থেকেই শুরু হয়ে যাবে তার প্রস্তুতি।

আরও পড়ুন: আজ নিট-এর সঙ্গেই প্রস্তুতি পরীক্ষায় নামবে মেট্রো

Advertisement