Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presidency University

যুগলদের দেখলে নীতি-পুলিশি, অভিযোগ প্রেসিডেন্সিতে

বিতর্কের কেন্দ্রে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।— ফাইল চিত্র

বিতর্কের কেন্দ্রে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।— ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৫:৪৮
Share: Save:

ক্যাম্পাসে নীতি-পুলিশগিরির অভিযোগ উঠল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে। পড়ুয়াদের একাংশের অভিযোগ, প্রেসিডেন্সির ক্যাম্পাসে কোনও যুগলকে নিভৃতে সময় কাটাতে দেখলেই কর্তৃপক্ষ তাঁদের ধরছেন। এমনকি, ডেকে পাঠানো হচ্ছে অভিভাবকদের। যদিও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই অভিযোগ অস্বীকার করে দাবি করেছেন, পুলিশগিরির কোনও প্রশ্নই নেই।

প্রেসিডেন্সির পরিবেশ বরাবরই এই ধরনের সঙ্কীর্ণতার ঊর্ধ্বে বলে সকলে জানেন। কিন্তু শুক্রবার এমন অভিযোগ-সহ অন্য কয়েকটি বিষয় নিয়ে ছাত্র সংগঠন এসএফআইয়ের পক্ষ থেকে স্মারকলিপি দেওয়া হয় ডিন অব স্টুডেন্টস অরুণ মাইতিকে। এসএফআইয়ের প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ইউনিটের সম্পাদক ঋষভ সাহার অভিযোগ, বেশ কিছু দিন ধরেই ক্যাম্পাসে পড়ুয়ারা কোথাও বসে প্রেম করলে কর্তৃপক্ষ তাঁদের ধরছেন। শৃঙ্খলা রক্ষা কমিটির কাছে তাঁদের নিয়ে যাওয়া হচ্ছে। এমনকি, অভিভাবকদেরও ডেকে এনে সব জানানো হচ্ছে। সংশ্লিষ্ট ঘটনার সিসিটিভি ফুটেজও অভিভাবকদের দেখানো হচ্ছে বলে অভিযোগ। ঋষভ এদিন বলেন, ‘‘বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সঙ্গে কর্তৃপক্ষের এ হেন আচরণ গ্রহণযোগ্য নয়।” ক্যাম্পাসের মূল ভবনের পিছন দিকে, পাশে অথবা গ্রন্থাগার সংলগ্ন অংশে কোনও যুগলকে নিভৃতে গল্পগুজব করতে দেখলেই তাঁদের সঙ্গে এমন আচরণ করা হচ্ছে বলে ঋষভের অভিযোগ।

এর সঙ্গে সভা, মিছিল করার আগে অনুমতি নিতে বলা, প্রাক্তনীদের অনুমতি ছাড়া ঢুকতে না দেওয়া-সহ বিভিন্ন বিষয় নিয়ে এসএফআই আপত্তি জানিয়েছে। প্রেসিডেন্সির ছাত্র সংগঠন আইসি-র বক্তব্য, কিছু দিন আগে এই নীতি-পুলিশির বিরুদ্ধে কর্তৃপক্ষের দ্বারস্থ হলে তাঁদের একটি ‘কোড অব কন্ডাক্ট’-এর খসড়া দেখানো হয়েছে। কিন্তু সেখানে এমন ধারা রয়েছে, যা পড়ুয়াদের কণ্ঠরোধের শামিল।

নীতি-পুলিশগিরির অভিযোগ প্রসঙ্গে ডিন অব স্টুডেন্টস এ দিন জানান, পড়ুয়াদের সঙ্গে কখনওই নীতি-পুলিশগিরি করা হয় না। সেটা তাঁদের উদ্দেশ্যও নয়। তিনি বলেন, “খুবই ব্যক্তিগত কোনও বিষয় যখন শিক্ষা প্রতিষ্ঠানে সর্বসমক্ষে আসছে, তখন সে বিষয়ে সচেতনতার জন্য সংশ্লিষ্ট পড়ুয়া ও অভিভাবকদের নিয়ে কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা হচ্ছে।”

এসএফআইয়ের আরও অভিযোগ, পড়ুয়াদের না জানিয়ে বিভিন্ন কমিটি গঠন করা হচ্ছে। ডিন অব স্টুডেন্টসের যদিও দাবি বিশ্ববিদ্যালয়ের নিয়ম মেনেই সব কমিটি গঠন করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Presidency University Moral Policing SFI IC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE