Advertisement
২৬ এপ্রিল ২০২৪
New Town

বহুতলে উদ্দাম অনুষ্ঠান, আলো-শব্দের দাপটে অতিষ্ঠ বাসিন্দারা

বাসিন্দারা জানিয়েছেন, মাঝেমধ্যেই অনুষ্ঠান হয় ওই বহুতলের একটি অংশে। বড় বড় সাউন্ড বক্সে তারস্বরে বাজে গান। সঙ্গে চলে লেজ়ার আলোর খেলা।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২১ ০৫:০৫
Share: Save:

রাত গড়িয়েছে অনেক। তবু ঘুম নেই নিউ টাউনের আকাঙ্ক্ষা মোড়ের কাছে একটি আবাসনের বাসিন্দাদের। কারণ, আবাসনের অদূরে এক বাণিজ্যিক বহুতলে চলছে একটি ‘ইভেন্ট’। সেখানে তারস্বরে বাজছে সাউন্ড বক্স। চার দিক ফাঁকা হওয়ায় ছড়িয়ে পড়ছে সেই শব্দ। শেষমেশ এক রকম বাধ্য হয়েই পুলিশে খবর দেন বাসিন্দারা। পুলিশ গিয়ে আওয়াজ বন্ধ করে।

এলাকাবাসীর অভিযোগ, এক বার নয়, বার বারই এমন ঘটনা ঘটছে নিউ টাউনে। পুলিশের পাশাপাশি ‘নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি’ (এনকেডিএ)-র কাছেও অভিযোগ জানিয়েছেন তাঁরা।

বাসিন্দারা জানিয়েছেন, মাঝেমধ্যেই অনুষ্ঠান হয় ওই বহুতলের একটি অংশে। বড় বড় সাউন্ড বক্সে তারস্বরে বাজে গান। সঙ্গে চলে লেজ়ার আলোর খেলা। সেই আলো এসে পড়ে আশপাশের বিভিন্ন বহুতলের ফ্ল্যাটে। অভিযোগ, প্রতিটি অনুষ্ঠানই চলে অনেক রাত পর্যন্ত। শব্দের তীব্রতা এতটাই বেশি থাকে যে, আশপাশের কয়েকশো মিটারের মধ্যে ঘুমোতে পারেন না কেউ।

নিউ টাউনের বাসিন্দা, চলচ্চিত্র প্রযোজক সমীরণ দাস জানান, গত ৫ ফেব্রয়ারি ওই বহুতলে এমনই একটি অনুষ্ঠান হচ্ছিল। গানবাজনার তীব্র আওয়াজ আর লেজ়ার আলোর খেলায় গভীর রাত পর্যন্ত জেগে বসেছিলেন তাঁরা।

সমীরণবাবু যে আবাসনে থাকেন, সেখানে রয়েছেন কয়েক হাজার আবাসিক। তাঁদের মধ্যে অনেকেই প্রবীণ এবং অসুস্থ। রাতে মাঝেমধ্যেই ঘুমের এমন ব্যাঘাত ঘটায় অসুস্থ বোধ করছেন ওই প্রবীণেরা। পুলিশকে জানানোর পরে সে দিন গান বন্ধ হলেও বাসিন্দাদের বক্তব্য, এই উৎপাত আবারও হবে। সেই কারণে প্রশাসনিক কর্তাদের কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন তাঁরা।

আকাঙ্ক্ষা মোড় সংলগ্ন ওই বাণিজ্যিক বহুতল কর্তৃপক্ষের তরফে এক আধিকারিক বলেন, ‘‘স্থানীয় বাসিন্দাদের অসুবিধায় ফেলে কোনও কাজ করা আমাদের উদ্দেশ্য নয়। সমস্যার কথা জানতে পেরে আমরা দ্রুত পদক্ষেপ করেছি। বিশেষত, লেজ়ার আলো এবং শব্দের মাত্রা নিয়েই বাসিন্দারা অভিযোগ জানিয়েছেন। এই ধরনের আলোর জন্য যাতে সমস্যা না হয়, তা দেখা হচ্ছে। পাশাপাশি, শব্দ-নিয়ন্ত্রণের বিষয়টিও গুরুত্ব দিয়ে দেখা হবে। এ বার থেকে অনুষ্ঠান হলে শব্দ এবং আলোর ব্যবহার নিয়ন্ত্রণে রাখতে কর্তৃপক্ষ সতর্ক থাকবেন।’’

এনকেডিএ-র এক কর্তা জানান, বিষয়টি যদিও পুলিশ এবং দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের দেখার কথা, তবু তাঁরাও ওই বহুতল কর্তৃপক্ষকে সতর্ক করেছেন। বাসিন্দাদের যাতে সমস্যা না হয়, সে দিকে খেয়াল রাখা হচ্ছে।

বিধাননগর পুলিশ সূত্রের খবর, অভিযোগ পেয়ে যথাযথ পদক্ষেপ করা হয়েছে। ওই ঘটনার পুনরাবৃত্তি হলে এবং অভিযোগ পেলে ফের পদক্ষেপ করা হবে। বিষয়টি তাঁদের নজরে আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Town
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE