×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

বাংলায় ঢুকতে গেলে ৪ রাজ্যের যাত্রীদের করোনা রিপোর্ট বাধ্যতামূলক, নির্দেশ নবান্নের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ ফেব্রুয়ারি ২০২১ ২১:২৬
২৭ ফেব্রুয়ারি থেকে নয়া বিধি কার্যকরের ঘোষণা নবান্নের নির্দেশিকায়।

২৭ ফেব্রুয়ারি থেকে নয়া বিধি কার্যকরের ঘোষণা নবান্নের নির্দেশিকায়।
নিজস্ব চিত্র।

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে এ বার মহারাষ্ট্র-সহ চার রাজ্য থেকে আসা যাত্রীদের বাধ্যতামূলক কোভিড রিপোর্ট দেখানো চালু করল পশ্চিমবঙ্গ সরকার। বুধবার রাজ্যের স্বরাষ্ট্রসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী নবান্ন থেকে এ সংক্রান্ত সরকারি নির্দেশিকা জারি করেছেন।

নির্দেশিকায় বলা হয়েছে, মহারাষ্ট্র, কেরল, কর্নাটক এবং তেলঙ্গানা থেকে এ রাজ্যে ২৭ ফেব্রুয়ারি দুপুর ১২টার পরে যে যাত্রীরা আসবেন, তাঁদের প্রত্যেকের সঙ্গে বাধ্যতামূলক ভাবে কোভিড নেগেটিভ (আরটি-পিসিআর) রিপোর্ট থাকতে হবে। বিমানযাত্রীদের ক্ষেত্রে উড়ানের ৭২ ঘণ্টা আগে কোভিড পরীক্ষা করাতে হবে বলেও জানানো হয়েছে ওই নির্দেশিকায়।

এর আগে গত বছরের অগস্টে আনলক পর্বে ভিন্‌রাজ্য থেকে আসা যাত্রীদের জন্য সোয়াব পরীক্ষার (আরটি-পিসিআর) নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করেছিল রাজ্য সরকার। সেই নির্দেশিকার প্রসঙ্গও উল্লেখ করেছেন স্বরাষ্ট্রসচিব।

Advertisement

সম্প্রতি কয়েকটি রাজ্যে নতুন করে সংক্রমণের ঘটনা বাড়ায় উদ্বেগ ছড়িয়েছে দেশ জুড়ে। উদ্বেগের মূল কারণ মহারাষ্ট্র এবং কেরল। দিল্লি-সহ কয়েকটি রাজ্য ইতিমধ্যেই মহারাষ্ট্র ও কেরল থেকে আসা যাত্রীদের জন্য করোনা নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করেছে। দিল্লি সরকারের নিশানায় রয়েছে ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ এবং পঞ্জাব থেকে আসা যাত্রীরাও। প্রসঙ্গত, বর্তমানে দেশে করোনা আক্রান্তের প্রায় ৭৫ শতাংশই মহারাষ্ট্র এবং কেরলের বাসিন্দা।

Advertisement