Advertisement
১১ মে ২০২৪
Kolkata Metro

অগ্নি সুরক্ষা  নিয়ে উদ্বেগে মেট্রোও, দৈনিক রিপোর্ট তলব

মেট্রোয় অগ্নি সুরক্ষা নিয়ে গত দু’বছরে কর্তৃপক্ষের তৎপরতা অনেকটাই বেড়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২১ ০৫:৫৯
Share: Save:

পূর্ব রেলের নিউ কয়লাঘাট ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড উদ্বেগ বাড়িয়েছে কলকাতা মেট্রোর। সোমবারের ওই ঘটনার পরে সব মেট্রো স্টেশনে হাইড্র্যান্ট-সহ অন্য অগ্নি নির্বাপণ ব্যবস্থা কী অবস্থায় রয়েছে, তার দৈনিক রিপোর্ট তলব করা শুরু করেছেন কর্তৃপক্ষ। প্রতিটি স্টেশনের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের ওই সব ব্যবস্থা প্রতিদিন সরেজমিন খতিয়ে দেখে মেট্রোর কন্ট্রোল রুমে জানাতে বলা হয়েছে।

যদিও সূত্রের খবর, মেট্রোয় অগ্নি সুরক্ষা নিয়ে গত দু’বছরে কর্তৃপক্ষের তৎপরতা অনেকটাই বেড়েছে। বিভিন্ন স্টেশনে নিয়মিত আগুন নেভানোর মহড়া হয়। এ ছাড়া সব মেট্রোকর্মীকে ঘুরিয়ে-ফিরিয়ে বেহালায় দমকল বিভাগের নিজস্ব স্কুলে প্রশিক্ষণের জন্য পাঠানো হয়। বিভিন্ন মেট্রো স্টেশনে এবং ট্রেনের কামরায় থাকা অগ্নি নির্বাপক বদলের কাজও নির্দিষ্ট তারিখ মিলিয়ে করা হয়। তবে এত কিছুর পরেও গত সোমবারের অগ্নিকাণ্ড উৎকণ্ঠা বাড়িয়েছে মেট্রোকর্তাদের। সে দিন আগুন লাগার সময়ে নিউ কয়লাঘাট ভবনের হাইড্র্যান্টে জল না থাকার কথা জানা গিয়েছে, যা চিন্তা বাড়িয়েছে মেট্রো কর্তৃপক্ষের।

সে দিনের অগ্নিকাণ্ডের ঘটনায় যে ভাবে রেলের ‘ঢিলেঢালা’ মনোভাবের ছবি ফুটে উঠেছে, তাতে ভোটের আবহে রেলমন্ত্রকের ভাবমূর্তি সামগ্রিক ভাবে ধাক্কা খেয়েছে বলে মনে করছেন ওয়াকিবহাল মহলের একটা বড় অংশ। এমতাবস্থায় পরিস্থিতি সামলাতে আসরে নামতে হয়েছে রেলমন্ত্রী পীযূষ গয়ালকেও। ওই অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতদের প্রতি শোকজ্ঞাপন এবং দুঃখপ্রকাশ করে টুইট করেছেন রেলমন্ত্রী। প্রসঙ্গত, রাজ্যে বিধানসভা নির্বাচনের আবহে মেট্রো প্রকল্পের সাফল্য প্রচারে বিশেষ জোর দিয়েছে কেন্দ্রের শাসকদল। সে কারণে এ বার মেট্রোয় এমন কোনও ঘটনা ঘটলে তা রেলের ভাবমূর্তিতে ফের কালি ছেটাতে পারে বলে আশঙ্কা করছে সংশ্লিষ্ট মহল। তাই বিপত্তি এড়াতেই তৎপরতা বেড়েছে বলে মেট্রো সূত্রের খবর।

বছর দুয়েক আগে, ২০১৮ সালের ২৭ ডিসেম্বর ময়দান স্টেশনের কাছে মেট্রোর সুড়ঙ্গে একটি ট্রেনের থার্ড রেল কারেন্ট কালেক্টর থেকে আগুন ছড়িয়ে পড়েছিল। সেই দুর্ঘটনার জেরে সে দিন সুড়ঙ্গের মধ্যে আটকে পড়েছিলেন মেট্রোযাত্রীরা। কামরার জানালার কাচ ভেঙে বেরিয়ে আসতে গিয়ে যাত্রীদের অনেকে আহত হন। সেই ঘটনার পরে মেট্রোয় অগ্নিকাণ্ডের ঘটনা এড়াতে একাধিক সুপারিশ করেন ওই ঘটনার তদন্তের দায়িত্বে থাকা মেট্রো সার্কেলের সেফটি কমিশনার। সেই সুপারিশ মেনে সুড়ঙ্গ থেকে দ্রুত ধোঁয়া বের করার উদ্যোগ ছাড়াও মেট্রো স্টেশনগুলির বিদ্যুৎ সংযোগ ব্যবস্থায় প্রয়োজনীয় বদল আনার কাজ অনেক দূর এগিয়েছে। বস্তুত, ওই ঘটনার পরে মেট্রোর অগ্নি সুরক্ষা ব্যবস্থার খোলনলচে বদলে ফেলার কাজ শুরু হয়। মেট্রোয় বিদ্যুৎ সরবরাহের সাব স্টেশনগুলির ‘লোড’ কমাতে সুইচিং ব্যবস্থার সংস্কারের কাজও শুরু হয়েছে। যে কোনও ধরনের বিপত্তির ক্ষেত্রে স্টেশনে এবং থার্ড রেলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে বিশেষ সুইচের ব্যবস্থা রাখা হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোয়। নবনির্মিত বরাহনগর এবং দক্ষিণেশ্বর স্টেশনেও ওই ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে। লকডাউনের সময়ে মেট্রোর অন্য স্টেশনগুলিতেও বিদ্যুৎ এবং ভেন্টিলেশন ব্যবস্থার একাধিক সংস্কারের কাজ শেষ করা হয়েছে। তবু অতীত অভিজ্ঞতা থেকেই এ বার আরও সাবধান থাকতে চাইছেন মেট্রো কর্তৃপক্ষ। এ প্রসঙ্গে এক মেট্রো আধিকারিক বলেন, ‘‘মেট্রো কলকাতার জীবনের সঙ্গে জড়িয়ে গিয়েছে। যে কোনও ঘটনায় আমাদের প্রশংসা আর সমালোচনা দুটোই বেশি জোটে। তাই সতর্ক থাকার দায়ও বেড়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Fire Fighting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE