Advertisement
১৬ জুন ২০২৪
Jadavpur University Student Death

যাদবপুরে র‌্যাগিং-বিরোধী কমিটির বৈঠক ডাকলেন নতুন উপাচার্য, বিভাগীয় প্রধানদের থাকার নির্দেশ

সোমবার র‌্যাগিং-বিরোধী কমিটির বৈঠক ডেকেছেন নতুন উপাচার্য। দুপুর ২টোয় বৈঠক শুরু হবে। সেখানে হাজির থাকতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগীয় প্রধানকে।

New VC of Jadavpur University has called a meeting of Anti-Ragging committee with departmental heads.

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নতুন অন্তর্বর্তী উপাচার্য বুদ্ধদেব সাউ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১১:৪৩
Share: Save:

দায়িত্ব পেয়েই বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং রুখতে তৎপর যাদবপুরের নতুন উপাচার্য বুদ্ধদেব সাউ। গত শনিবার বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তিকালীন উপাচার্য হিসাবে তাঁকে নিয়োগ করেছেন আচার্য তথা রাজ্যপাল সিভি আনন্দ বোস। দায়িত্ব পাওয়ার এক দিন পরেই বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং-বিরোধী কমিটির বৈঠক ডাকলেন তিনি।

বুদ্ধদেব সোমবার র‌্যাগিং-বিরোধী কমিটির বৈঠক ডেকেছেন। দুপুর ২টোয় বৈঠক শুরু হবে। সেখানে হাজির থাকতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগীয় প্রধানকে। তাঁদের সঙ্গে র‌্যাগিং সংক্রান্ত বিষয়ে আলোচনা করবেন নতুন উপাচার্য। কী ভাবে র‌্যাগিং বন্ধ করা যায়, র‌্যাগিংয়ের বিরুদ্ধে কী কী কড়া পদক্ষেপ করা যায়, হস্টেলে র‌্যাগিংয়ের রেওয়াজে ইতি টানতে কী কী করণীয়, সে সবই অধ্যাপকদের সঙ্গে কথা বলে ঠিক করবেন তিনি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে গত ৯ অগস্ট বাংলা বিভাগের প্রথম বর্ষের (স্নাতক স্তর) এক ছাত্রের মৃত্যু হয়েছে। সে হস্টেলের তিন তলার বারান্দা থেকে পড়ে গিয়েছিল। এই ঘটনায় সিনিয়র ছাত্রদের বিরুদ্ধে র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে। এখনও পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী এবং বর্তমান ছাত্র মিলিয়ে মোট ১৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

এই ঘটনার পর থেকে যাদবপুরের র‌্যাগিং-রেওয়াজ নানা মহলে সমালোচিত হচ্ছে। কেন সেখানে র‌্যাগিং-বিরোধী নির্দেশিকা মেনে চলা হয় না, কেন কর্তৃপক্ষ র‌্যাগিংয়ের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করেন না, সেই প্রশ্ন তুলে একাধিক মামলা হয়েছে কলকাতা হাই কোর্টে। সেই সঙ্গে শিশু সুরক্ষা কমিশন থেকে শুরু করে মানবাধিকার কমিশন একযোগে জবাব তলব করেছে বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে। এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ টালমাটাল পরিস্থিতি সামাল দিতে আসরে নামলেন উপাচার্য বুদ্ধদেব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE