Advertisement
২৪ এপ্রিল ২০২৪
CNG

Private Bus: বাসে সিএনজি ব্যবহার নিয়ে বৈঠক, মিলল না সমাধান

এ দিন বাসমালিক সংগঠনগুলির পক্ষ থেকে গাড়ির স্বাস্থ্য সংক্রান্ত শংসাপত্র পাওয়ার ক্ষেত্রে জরিমানা মকুব করার দাবি জানানো হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ০৭:২৫
Share: Save:

ডিজ়েলচালিত বেসরকারি বাস সিএনজি-তে পরিবর্তন করা নিয়ে রাজ্য সরকারের ডাকা বৈঠকে কোনও সমাধানসূত্র মিলল না। বুধবার রাজ্য পরিবহণ দফতরের ময়দান তাঁবুতে বাসমালিক সংগঠনগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এ নিয়ে জট কাটাতে পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম আরও কিছুটা সময় চেয়েছেন বলে সূত্রের খবর।

ভাড়া না বাড়িয়ে কী ভাবে বাসের জ্বালানির খরচ কমানো যায়, তা নিয়ে বিকল্প খুঁজতে ডিজ়েল ইঞ্জিন সিএনজি জ্বালানির উপযুক্ত ইঞ্জিনে পরিবর্তিত করার চেষ্টা চালাচ্ছে পরিবহণ দফতর। পরীক্ষামূলক ভাবে কয়েকটি সরকারি বাসে ওই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। বেসরকারি বাসকেও সিএনজি-তে পরিবর্তিত করার জন্য পুজোর আগে বাসমালিক সংগঠনগুলির সঙ্গে আলোচনা শুরু করে সরকার। কিন্তু সমস্যা দেখা দেয় ওই রূপান্তরের জন্য কয়েক লক্ষ টাকা জোগাড় করা নিয়ে। বেসরকারি বাসমালিক সংগঠনগুলি সরকারি আর্থিক সাহায্যের পাশাপাশি ১৫ বছরের বেশি পুরনো গাড়ি বাতিলের নীতিতে কিছুটা ছাড় দেওয়ার দাবি জানায়। কারণ, বেশির ভাগ বেসরকারি বাসই ১০ বছরের কাছাকাছি পুরনো। বেসরকারি বাসমালিক সংগঠন সূত্রের খবর, আর্থিক সুরাহা এবং বাস বাতিলের নীতিতে ছাড় দেওয়ার প্রশ্নে কোনও সমাধানসূত্র মেলেনি। কেন্দ্রীয় পরিবহণ আইনের বাইরে গিয়ে বাসের আয়ু বাড়ানো সম্ভব নয় বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

এ দিন বাসমালিক সংগঠনগুলির পক্ষ থেকে গাড়ির স্বাস্থ্য সংক্রান্ত শংসাপত্র পাওয়ার ক্ষেত্রে জরিমানা মকুব করার দাবি জানানো হয়। সর্বোচ্চ দেড় হাজার টাকার জরিমানা দিয়ে যাতে ওই শংসাপত্র মেলে, সেই দাবিও ওঠে। সূত্রের খবর, বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনার আশ্বাস দিয়েছেন পরিবহণমন্ত্রী।

এ দিন বৈঠক প্রসঙ্গে সিটি সাবার্বান বাস সার্ভিসের সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন, ‘‘বিদ্যুৎ ও সিএনজি-চালিত বেসরকারি বাসের রুটগুলিতে ভবিষ্যতে যাতে সরকারি বাস না চলে, তা দেখার জন্য বলেছি আমরা। মন্ত্রী বিষয়টি দেখার আশ্বাস দিয়েছেন।’’ ওয়েস্ট বেঙ্গল বাস-মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রদীপনারায়ণ বসু বলেন, ‘‘বাসমালিকদের আর্থিক সাহায্য দিতে সরকার বিশেষ ক্রেডিট কার্ড চালু করুক। আমরা পরিবহণ ক্ষেত্রের সমস্যা নিয়ে আট দফা দাবি জানিয়েছি।’’

এ ছাড়াও, রাস্তায় পুলিশি জুলুমের অভিযোগ, জেএনএনইউআরএম প্রকল্পের বাস নিয়ে সমস্যা, রাস্তায় অবৈধ পার্কিং নিয়ে সমস্যার কথাও মন্ত্রীকে জানানো হয়েছে বলে জানান মিনিবাস অপারেটর্স কোঅর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক স্বপন ঘোষ। পরিবহণ দফতর সূত্রের খবর, সিএনজি সংক্রান্ত সমস্যা মেটাতে মাসখানেকের মধ্যে ফের বাসমালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠকে বসবে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CNG State Transport corporation Private Buses
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE