Advertisement
০৩ মে ২০২৪
North Dumdum Municipality

North Dumdum: পুর উদ্যোগে উত্তর দমদমে চালু হবে ডায়ালিসিস ইউনিট

উত্তর দমদম পুরসভার চেয়ারম্যান বিধান বিশ্বাস জানান, পুরএলাকার মধ্যে ডায়ালিসিস করানোর পর্যাপ্ত ব্যবস্থা নেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ০৭:৩১
Share: Save:

ডায়ালিসিসের প্রয়োজন হলে দূরের সরকারি কিংবা বেসরকারি হাসপাতালই এত দিন ছিল ভরসা।এলাকায় ডায়ালিসিসের ব্যবস্থা চালু করা হোক, দীর্ঘদিন ধরে দাবি করে আসছিলেন বাসিন্দারা। আগামী মাস থেকে উত্তর দমদমের মধুসূদন ব্যানার্জি রোড বা এমবি রোডে পুরসভার পুরনো হাসপাতালে সেই পরিষেবা শুরু হতে চলেছে। পুরএলাকার বাসিন্দাদের জন্য এই পরিষেবা দেওয়া হবে বিনামূল্যে। উত্তর দমদম পুরসভা পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেলে ওই ডায়ালিসিস ইউনিট তৈরি করছে। সেই অনুযায়ী প্রয়োজনীয় পরিকাঠামোও তৈরি করা হচ্ছে।

পুরসভার এই প্রচেষ্টাকে স্বাগত জানিয়ে বাসিন্দাদের একাংশের মত, এলাকার অনেকেরইডায়ালিসিসের প্রয়োজন হয়। কিন্তু বিরাটি থেকে শুরু করে উত্তর দমদম পুর এলাকার বাসিন্দাদের ভরসা বলতে এত দিন ছিল এলাকার বাইরে কোনও সরকারি কিংবাবেসরকারি হাসপাতাল। ফলে এক দিকে যেমন খরচ বেশি হত, তেমনই অন্য দিকে দূরত্বের কারণে রোগীদের সমস্যা হত। এলাকায় এই পরিষেবা চালু হলে উপকৃত হবে বহু পরিবার।

পুরসভা সূত্রের খবর, ডায়ালিসিস ইউনিট চালু করা এবং তা চালু রাখা ব্যয়সাপেক্ষ। পুরসভার একার পক্ষে সেই ব্যয়ভার বহন করামুশকিল। তাই পিপিপি মডেলে এই প্রকল্প গড়ে তোলা হচ্ছে।

এ ছাড়াও, সহযোগিতার জন্য একটি ব্যাঙ্কের কর্তৃপক্ষ এগিয়ে এসেছেন। এই পরিষেবা দেওয়ার ক্ষেত্রে সরকারি হাসপাতালের সঙ্গে সম্পর্ক স্থাপন করার বিষয়ে কথা চলছে বলেপুরসভা সূত্রের খবর। আগামী মাস থেকে এই পরিষেবা শুরু করার চেষ্টা চলছে। পুরসভা এলাকার বাসিন্দাদের জন্য এই পরিষেবা বিনামূল্যে দেওয়া হবে। তবে, পুর এলাকার বাইরেরবাসিন্দারা নির্ধারিত মূল্যেপরিষেবা পাবেন।

পুরসভা সূত্রের খবর, প্রাথমিক পর্যায়ে ডায়ালিসিস ইউনিটে পাঁচটি শয্যা থাকছে। পরিষেবা চালুহওয়ার পরে সব দিক খতিয়ে দেখে শয্যা বাড়ানোর বিষয়টিনিয়ে চিন্তাভাবনা করা হবে।

উত্তর দমদম পুরসভার চেয়ারম্যান বিধান বিশ্বাস জানান, পুরএলাকার মধ্যে ডায়ালিসিস করানোর পর্যাপ্ত ব্যবস্থা নেই। আর্থিকদিক থেকে পিছিয়ে পড়া মানুষদের পক্ষে বেসরকারি হাসপাতালে গিয়েচিকিৎসা করানো কার্যত অসম্ভব। সব দিক বিবেচনা করেইপুরসভা এমন পরিকল্পনা করেছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

North Dumdum Municipality dialysis unit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE