×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ মে ২০২১ ই-পেপার

সংক্রমণ এড়াতে মিস্ড কলে প্রিপেড ট্যাক্সি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ নভেম্বর ২০২০ ০২:৩৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোভিডের সংক্রমণ এড়াতে মোবাইলে ‘মিস্ড কল’ দিলেই মিলবে প্রিপেড ট্যাক্সি।

বিমানবন্দর এবং হাওড়া স্টেশনের যাত্রীদের জন্য এমনই পরিষেবা চালু হচ্ছে। বিমানবন্দরে সোমবার থেকেই তা চালু করে দিয়েছে স্থানীয় বিধাননগর পুলিশ কমিশনারেট। হাওড়া স্টেশনে এমন ব্যবস্থা চালু করতে এ দিন হাওড়া সিটি পুলিশকে প্রস্তাব দিয়েছে হাওড়া পুরসভা।

বিমানবন্দর সূত্রের খবর, করোনা-কালে প্রিপেড ট্যাক্সি বুথের লাইনে যাত্রীদের ভিড় কমাতেই ওই বিশেষ ব্যবস্থা চালু হয়েছে। যাত্রীদের ৭৪৩৯৭৫১৮৫৫ নম্বরে মিস্ড কল করতে বলা হচ্ছে। যাত্রীর মিস্ড কল দিলেই তাঁর মোবাইলে এসএমএসের মাধ্যমে একটি টোকেন টাইম পাঠানো হচ্ছে। সেই সময় অনুযায়ী নির্দিষ্ট কাউন্টারে গিয়ে যাত্রী টাকা জমা দিয়ে রসিদ নিয়ে ট্যাক্সি বুক করছেন।

Advertisement

অন্য দিকে হাওড়া পুরসভা জানাচ্ছে, এমনিতেই হাওড়া স্টেশনে প্রিপেড ট্যাক্সির লাইনে সব সময়ে ভিড় হয়। পুর কর্তারা জানান, ট্রেন চালু হলে হাওড়া স্টেশনে প্রচুর মানুষ নামবেন। তার জেরে হাওড়ায় সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে। তেমনটা ঘটলে চাপ বাড়বে পুরসভার। তাই হাওড়া স্টেশনে প্রিপেড ট্যাক্সি ধরার জন্য মিস্ড কলের ব্যবস্থা চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে।

হাওড়া পুরসভা সূত্রের খবর, স্টেশনে এসে প্রিপেড ট্যাক্সির লাইনে না দাঁড়িয়ে পরিষেবা কী ভাবে পাওয়া যাবে, তা নিয়ে একটি বেসরকারি সংস্থা পুরসভার কাছে প্রস্তাব দেয়। সোমবার সংস্থার তরফে ওই সংক্রান্ত একটি পাওয়ার পয়েন্ট প্রেজ়েন্টেশন দেওয়া হয়। এর পরেই পুরসভার পক্ষ থেকে পুলিশের কাছে ওই প্রস্তাব জমা দেওয়া হয়।

পুরসভার এক পদস্থ কর্তা জানান, হাওড়া স্টেশনের ডিসপ্লে বোর্ডে ওই ফোন নম্বর দেখানো হবে। এমনকি ওই নম্বর মাইকেও ঘোষণা করা হবে। ওই নম্বরে যাত্রীরা মিস্ড কল দিলেই এসএমএসের মাধ্যমে তাঁদের গন্তব্য জানতে চাওয়া হবে। যাত্রী পাল্টা এসএমএস করলেই ফের আর একটি মেসেজের মাধ্যমে ট্যাক্সির নম্বর ও ভাড়া জানিয়ে দেওয়া হবে। এর পরে হাওড়া স্টেশনের বাইরে এলেই মিলবে ওই নির্দিষ্ট ট্যাক্সিটি।

Advertisement