Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

সোমবার থেকে ফের বাড়ছে মেট্রো

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ ডিসেম্বর ২০২০ ০৩:৪৮
ফাইল ছবি।

ফাইল ছবি।

আগামী সোমবার থেকে মেট্রোয় ফের ট্রেনের সংখ্যা বাড়ছে। ২০৪ থেকে বেড়ে সারা দিনে চলবে ২১৬টি ট্রেন। সোমবার থেকে শনিবার এই সুবিধা পাওয়া যাবে। দিনের ব্যস্ত সময়ে ট্রেন মিলবে সাত মিনিট অন্তর। তবে পরিষেবার সময়ের বদল ঘটছে না। ট্রেনের সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত থেকে স্পষ্ট, ধাপে ধাপে পরিষেবা স্বাভাবিক করার দিকে এগোতে চাইছেন মেট্রো কর্তৃপক্ষ।

সপ্তাহখানেক আগে মেট্রোর সময়সূচিতে বদল আনা হয়। ট্রেনের সংখ্যা বাড়ানোর পাশাপাশি পরিষেবার সময়ও বাড়ানো হয়। শিথিল হয় ই-পাস ব্যবহারের নিয়ম। কর্তৃপক্ষ জানান, প্রবীণ, মহিলা যাত্রী এবং ১৫ বছর বয়স পর্যন্ত শিশু-কিশোর যাত্রীদের ই-পাসে ছাড় থাকছে। সকালে ৭টা থেকে সাড়ে ৮টা এবং রাতে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত মেট্রো সফরে ই-পাস লাগবে না। তবে রবিবার সারা দিনে কম ট্রেন (৬৮) চলায় ই-পাস বাধ্যতামূলক করা হয়েছে।

মেট্রো সূত্রের খবর, গত কয়েক দিনে ধাপে ধাপে ট্রেনের সংখ্যা বৃদ্ধি এবং ই-পাসে ছাড়ের ফলে যাত্রী সংখ্যা বেড়েছে। মেট্রোকর্তাদের মতে, করোনা আবহে যা তাৎপর্যপূর্ণ। গত ১১ নভেম্বর শুরু হয়েছে লোকাল ট্রেন পরিষেবা। আরও বেশি মানুষ ট্রেনে যাতায়াত শুরু করলেও সংক্রমণ সেই হারে বাড়েনি। শীত পড়তেই সংক্রমণ লাগামছাড়া হওয়ার যে আশঙ্কা ছিল, তা-ও এখনও দেখা যায়নি। ফলে মেট্রোকর্তারা সব দিক খতিয়ে দেখে পুরনো চেহারায় পরিষেবা ফেরাতে আগ্রহী। মেট্রোর এক আধিকারিক বলেন, ‘‘স্কুল-কলেজ বন্ধ থাকাটা যাত্রী কম হওয়ার অন্যতম কারণ। জরুরি প্রয়োজন ছাড়া অনেকেই বাইরে বেরোচ্ছেন না। কিছু মানুষের যাতায়াতের অভ্যাস বদলেছে। সব মাথায় রেখেই মেট্রো পরিষেবা আগের অবস্থায় ফেরানোর চেষ্টা চলছে।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement