Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Kolkata Metro

Metro Commuters: মেট্রোর অ্যাপেই স্মার্ট কার্ড রিচার্জ

আগামী শনিবার থেকে ওই অ্যাপে ১০০ টাকার গুণিতকে কার্ড রিচার্জ করার সুবিধা মিলবে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ০৮:১৯
Share: Save:

এ বার ‘মেট্রো রাইড কলকাতা’ অ্যাপের মাধ্যমে ঘরে বসেই স্মার্ট কার্ড রিচার্জ করতে পারবেন যাত্রীরা। সোমবার মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ জোশীর উপস্থিতিতে ওই প্রক্রিয়া পরীক্ষা করে দেখান মেট্রোর আধিকারিকেরা। আগামী শনিবার থেকে ওই অ্যাপে ১০০ টাকার গুণিতকে কার্ড রিচার্জ করার সুবিধা মিলবে।

একই সঙ্গে ‘মেট্রো রেলওয়ে কলকাতা’ অ্যাপের মাধ্যমে স্মার্ট কার্ড রিচার্জের যে সুবিধা এত দিন ছিল, তা বন্ধ করে দেওয়া হচ্ছে। মেট্রো সূত্রের খবর, এর আগে ‘মেট্রো রাইড কলকাতা’ অ্যাপটির মাধ্যমে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কিউআর কোড নির্ভর টিকিট কাটার সুযোগ পেতেন যাত্রীরা। এ বার থেকে তার পাশাপাশি স্মার্ট কার্ড রিচার্জের সুবিধাও মিলবে। তবে ওই অ্যাপ থেকে উত্তর-দক্ষিণ মেট্রোয় কিউআর কোড নির্ভর টিকিট কাটার ব্যবস্থা এখনও চালু হয়নি। কয়েক মাসের মধ্যে সেটিও চালু হতে পারে।

‘সেন্টার ফর রেলওয়ে ইনফর্মেশন সিস্টেম’ বা ক্রিসের তৈরি ‘মেট্রো রাইড কলকাতা’ অ্যাপটি আগের অ্যাপের তুলনায় সুবিধাজনক। নতুন অ্যাপে স্মার্ট কার্ড রিচার্জ করতে আগে বৈধ ইমেল এবং মোবাইল নম্বর দিয়ে রেজিস্টার করতে হবে যাত্রীকে। পরে বুকিং অপশনের টপ আপ কার্ডে গিয়ে স্মার্ট কার্ড নম্বর এবং মোবাইল নম্বর দিয়ে টাকা ভরানো যাবে। মেট্রোয় ওঠার আগে ওই স্মার্ট কার্ডটি কার্ড ব্যালেন্স চেকিং টার্মিনালে ৩০ সেকেন্ড ঠেকিয়ে রাখলে রিচার্জের অঙ্ক এবং বোনাস যুক্ত হবে। এর পরে সেটি ব্যবহার করে যাত্রা করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Online Recharge
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE