Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১২ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কাদের নিয়ম মানবেন, ধন্দে বিমানযাত্রীরা

এই সংশয়ের মূলে রয়েছে কেন্দ্রের বন্দে ভারত উড়ানের নিয়ম এবং রাজ্যের নিয়মে ফারাক।

সুনন্দ ঘোষ
১১ সেপ্টেম্বর ২০২০ ০২:১০
Save
Something isn't right! Please refresh.
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

Popup Close

আগামী ১৭ সেপ্টেম্বর চালু হতে চলেছে কলকাতা-লন্ডন রুটে এয়ার ইন্ডিয়ার সরাসরি উড়ান, এই খবর জানার পর থেকে গত কয়েক দিনে ঢেউয়ের মতো আছড়ে পড়ছিল টুইট। যাঁরা ওই উড়ানে লন্ডন থেকে কলকাতায় আসতে চান, তাঁদের সকলেরই প্রশ্ন, কী কী নিয়ম পালন করলে এখানে নামা যাবে? এক বার বিমান মন্ত্রক, এক বার কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষকে টুইট করে সেই উত্তর চাইছেন তাঁরা।

এই সংশয়ের মূলে রয়েছে কেন্দ্রের বন্দে ভারত উড়ানের নিয়ম এবং রাজ্যের নিয়মে ফারাক। এয়ার ইন্ডিয়া সূত্রের খবর, চলতি মাসের গোড়ায় যখন বন্দে ভারত প্রকল্পে এই উড়ান চালানোর কথা রাজ্যকে জানানো হয়েছিল, তারা এককথায় রাজি হয়ে যায়। যদিও জুলাই মাসের গোড়া থেকে কলকাতায় বন্দে ভারতের উড়ানের উপরে নিষেধাজ্ঞা ছিল। কিন্তু, কলকাতা-লন্ডন রুটে বহু দিন ধরে সরাসরি উড়ান পরিষেবার জন্য চেষ্টা করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী। তাই লন্ডনের সরাসরি উড়ানের প্রস্তাবে রাজি হয়ে যায় নবান্ন।

কিন্তু যাত্রীদের অভিযোগ, রাজ্য সরকারের ওয়েবসাইটে কলকাতা-লন্ডন উড়ানের জন্য নিয়ম-কানুন সম্পর্কে জানার চেষ্টা করেও তাঁরা ব্যর্থ হয়েছেন। বৃহস্পতিবার সকাল পর্যন্ত তাঁরা এ নিয়ে অন্ধকারে ছিলেন। এর আগে বিদেশ থেকে ভাড়া করা বিমান আসার ক্ষেত্রে সায় দেওয়ার সময়ে রাজ্য জানিয়েছিল, বিমানে ওঠার আগেই কোভিড পরীক্ষা করাতে হবে। যাঁদের রিপোর্ট নেগেটিভ আসবে, শুধু তাঁরাই কলকাতামুখী উড়ানে উঠতে পারবেন। কিন্তু কলকাতা ছাড়া দেশের বাকি শহরগুলিতে বন্দে ভারত উড়ানের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়। যাত্রীদের প্রশ্ন, তাঁরা কোন নিয়ম মানবেন— কেন্দ্রের বন্দে ভারত নিয়ম, না কি রাজ্যের নিয়ম?

Advertisement

এয়ার ইন্ডিয়া জানিয়েছে, দিল্লি-সহ দেশের বাকি যে শহরগুলিতে বিদেশ থেকে বন্দে ভারতের উড়ান আসছে, সেখানে বলা আছে, ভারতের মাটিতে পা দিয়ে ১৪ দিনের জন্য সরকারি কোয়রান্টিন কেন্দ্রে যেতে হবে অথবা বাড়িতেই কোয়রান্টিনে থাকতে হবে। তবে যাঁরা জরুরি পারিবারিক কারণে ভারতে আসছেন, তাঁদের যদি দেশে ফিরেই হাসপাতালে ছুটতে হয় বা অন্য কোনও জরুরি কাজে যেতে হয় তা হলে তাঁদের বিদেশেই কোভিড পরীক্ষা করিয়ে নিতে হবে। রিপোর্ট নেগেটিভ এলেই ভারতে নামার পরে তাঁরা কোয়রান্টিনের নিয়ম থেকে ছাড় পাবেন।

কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের নিয়ম, কলকাতায় আসতে চাইলে সবাইকে বাধ্যতামূলক ভাবে কোভিড পরীক্ষা করিয়ে নেগেটিভ রিপোর্ট নিতে হবে। বৃহস্পতিবার এয়ার ইন্ডিয়া জানিয়েছে, এই বিভ্রান্তি দূর করতে এ দিনই তাদের লন্ডন দফতরে নির্দেশ পৌঁছেছে। বলা হয়েছে, এখনও পর্যন্ত যাঁরা টিকিট কেটেছেন তাঁদের মোবাইলে বা ইমেল করে কোভিড পরীক্ষা করানোর কথা জানাতে। স্থানীয় ট্র্যাভেল এজেন্টদেরও সতর্ক করা হয়েছে। যাঁরা এয়ার ইন্ডিয়ার কাছে খোঁজ নিচ্ছেন, তাঁদেরও এই নিয়মের কথা জানিয়ে দেওয়া হচ্ছে।

উড়ান সংস্থা জানিয়েছে, আপাতত ২৪ অক্টোবর পর্যন্ত সপ্তাহে দু’দিন বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার বিমান লন্ডন-কলকাতা রুটে যাতায়াত করবে। ফলে এই উড়ানে বহু মানুষের কলকাতায় আসার কথা। বিভ্রান্তির কারণে যদি কেউ কোভিড পরীক্ষা না-করিয়ে চলে আসেন, তা হলে শুধু সংশ্লিষ্ট যাত্রীই নন, সমস্যায় পড়বে উড়ান সংস্থাও। সে ক্ষেত্রে আবারও বন্ধ করে দেওয়া হতে পারে উড়ান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement