×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

চলন্ত ট্রামেই এ বার দেখা যাবে চিত্র প্রদর্শনী

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা২৮ নভেম্বর ২০২০ ০৪:১৫
ছবিঘর: চিত্র প্রদর্শনীর জন্য ভাড়া দেওয়া হবে এই বিশেষ ট্রাম।ছবি: স্বাতী চক্রবর্তী

ছবিঘর: চিত্র প্রদর্শনীর জন্য ভাড়া দেওয়া হবে এই বিশেষ ট্রাম।ছবি: স্বাতী চক্রবর্তী

পুরোদস্তুর আর্ট গ্যালারি এ বার চলন্ত ট্রামে। হাতে আঁকা অজস্র ছবিতে সাজানো বাতানুকূল ট্রামের ভিতরে এ বার আর্ট গ্যালারি চালু করছে রাজ্য পরিবহণ নিগম। ওই বিশেষ ট্রাম চিত্রশিল্পী ও আর্ট কলেজের পড়ুয়ারা চিত্র প্রদর্শনীর জন্য ভাড়া নিতে পারবেন। আগামী ডিসেম্বর থেকে ওই ব্যবস্থা চালু হচ্ছে।

রাজ্য পরিবহণ নিগম সূত্রের খবর, ওই ট্রাম এসপ্লানেডের গুমটি সংলগ্ন টায়ার পার্কে দাঁড়িয়ে থাকবে। যে শিল্পী ভাড়া নেবেন তাঁর ইচ্ছে অনুযায়ী ট্রাম উত্তর কলকাতার শ্যামবাজার এবং দক্ষিণে গড়িয়াহাট পর্যন্ত যাবে। এসপ্লানেডে টায়ার পার্কের কাছে থাকাকালীন বা প্রদর্শনী চলাকালীন দর্শকেরা মাত্র ৬ টাকা দিয়ে ওই গ্যালারি ঘুরে দেখার সুযোগ পাবেন। এক দিনের জন্য নিলে ৩৬০০ টাকা, দু’দিন নিলে ৬ হাজার এবং তিন দিনের জন্য নিলে ৮ হাজার টাকা ভাড়া পড়বে। তার বেশি হলে ৮ হাজারের সঙ্গে দিন প্রতি ১৫০০ টাকা লাগবে। পড়ুয়াদের ক্ষেত্রে ৫০ শতাংশ ছাড় মিলবে এবং তাদের সচিত্র পরিচয়পত্র দেখাতে হবে। 

যে সব দিনে প্রদর্শনী থাকবে না, সেই সব দিনে ওই ট্রাম গড়িয়াহাট থেকে এসপ্লানেড হয়ে শ্যামবাজারের মধ্যে চলবে। ওই সময়ে কলকাতার পুরনো দিনের ট্রাম সম্পর্কিত বিভিন্ন ছবি এবং লেখা ট্রামে সাজানো থাকবে। রাজ্য পরিবহণ দফতরের ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিংহ কপূর বলেন, ‘‘নতুন ব্যবস্থার ট্রাম সম্পর্কে মানুষের মধ্যে আগ্রহ বাড়িয়ে তোলার পাশাপাশি এই প্রকল্প সংস্কৃতির শহর হিসেবে কলকাতাকে তুলে ধরতে সাহায্য করবে।’’

Advertisement

ট্রাম সংস্থার নোনাপুকুর ট্রাম ডিপোয় ওই নতুন ট্রাম গ্যালারি তৈরি করা হয়েছে। এর আগে ট্রামে গ্রন্থাগার তৈরি হয়েছে।

Advertisement