Advertisement
২৬ এপ্রিল ২০২৪
KMC

KMC: পরিবেশ রক্ষায় পুরভবনে বৈঠকে পুলিশ কমিশনার

মেয়র জানান, কলকাতা পুর এলাকায় অবৈধ নির্মাণ ও পুকুর ভরাট বন্ধ করতে পুরসভা ও পুলিশ একসঙ্গে কাজ করবে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২২ ০৬:৫০
Share: Save:

শহরে অবৈধ নির্মাণ ও পুকুর ভরাটের অভিযোগ থামছেই না। প্রতি সপ্তাহেই ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে নাগরিকেরা মেয়রের কাছে অবৈধ নির্মাণ ও পুকুর ভরাটের অভিযোগ জানাচ্ছেন। পুরসভার তরফে পুলিশে অভিযোগ দায়ের করা হলেও লাভ হয় না বলে দাবি। এই সব অভিযোগ জমা পড়লে কঠোর পদক্ষেপ করার বার্তা দিতে বুধবার পুরভবনে কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের সঙ্গে বৈঠক করেন মেয়র ফিরহাদ হাকিম।

মেয়র জানান, কলকাতা পুর এলাকায় অবৈধ নির্মাণ ও পুকুর ভরাট বন্ধ করতে পুরসভা ও পুলিশ একসঙ্গে কাজ করবে। পুলিশের যুগ্ম কমিশনার পদমর্যাদার এক আধিকারিক নিয়মিত পুর আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করবেন। শহরের বিপজ্জনক বাড়ি নিয়েও এ দিনের বৈঠকে আলোচনা হয়। মেয়র জানান, শহরে প্রায় তিন হাজার বিপজ্জনক বাড়ি রয়েছে। যার একশোটি অতি বিপজ্জনক। সেগুলি যে কোনও মুহূর্তে ভেঙে পড়তে পারে। মেরামতির জন্য এই সব বাড়ির বাসিন্দাদের সেখান থেকে বার করে আনার বিষয়ে সংশ্লিষ্ট থানার পুলিশকেই তাঁদের বোঝানোর দায়িত্ব নিতে বলা হয়েছে।

বেআইনি নির্মাণ ও পুকুর ভরাট ঠেকাতে পুরসভার তরফে আগেই পুলিশের সঙ্গে যৌথ দল তৈরি হয়েছিল। তা সত্ত্বেও এই দুই অভিযোগ বন্ধ করা যে যাচ্ছে না, তা মানছে বিভিন্ন মহল। বিষয়টি নিয়ে আগেও একাধিক বার কলকাতা পুলিশের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করেছেন মেয়র ফিরহাদ হাকিম। পুরসভা সূত্রের খবর, যে হারে অবৈধ নির্মাণ ও পুকুর ভরাট হচ্ছে, তাতে পরিবেশ রক্ষার কাজ ক্রমেই দুরূহ হয়ে যাচ্ছে।

বৈঠক শেষে মেয়র বলেন, ‘‘পুলিশ কমিশনারকে বলেছি, শহরে অবৈধ নির্মাণ ও পুকুর ভরাটের দায় এ বার সংশ্লিষ্ট থানার ওসি-কে নিতে হবে। পুলিশকে জানিয়েও তা আটকানো না গেলে পুর কমিশনার সেই থানার ওসি-র বিরুদ্ধে এফআইআর দায়ের করবেন। পুলিশ কমিশনার আশ্বাস দিয়েছেন, প্রতিটি থানার ওসি-কে কঠোর ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হবে।’’

মেয়রের বক্তব্য, অবৈধ নির্মাণ বন্ধ করতে প্রথমে পুরসভা সংশ্লিষ্ট থানায় অভিযোগ দায়ের করবে। তার পরেও অবৈধ নির্মাণ বন্ধ করা না-গেলে সংশ্লিষ্ট থানা পুরসভার বিল্ডিং বিভাগের ডিজি-কে জানাবে। ডিজি পুর কমিশনারকে জানাবেন। পুর কমিশনার পুনরায় পুলিশ কমিশনারকে জানাবেন। গাফিলতির প্রমাণ মিললে পুর ইঞ্জিনিয়ারদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC Police commissioner
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE