Advertisement
১৯ জুলাই ২০২৪
Durga Puja 2023

পুজোয় যেন লালবাজারের মান থাকে, বার্তা সিপি-র 

সোমবার আলিপুর বডিগার্ড লাইন্সে পুজোর শহরের পুলিশি ব্যবস্থা নিয়ে বৈঠক করেন কলকাতার নগরপাল বিনীত গোয়েল। সেখানেই উপস্থিত পুলিশ আধিকারিকদের এই নির্দেশ দেন তিনি।

An image of Lalbazar

লালবাজার। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ০৭:৩৩
Share: Save:

দুর্গাপুজো নির্বিঘ্নে পার করানোর বিষয়ে কলকাতা পুলিশের সুনাম রয়েছে। এ বারও যাতে তা বজায় থাকে, তার জন্য বাহিনীকে নির্দেশ দিলেন কলকাতার নগরপাল বিনীত গোয়েল। সোমবার আলিপুর বডিগার্ড লাইন্সে পুজোর শহরের পুলিশি ব্যবস্থা নিয়ে বৈঠক করেন তিনি। সেখানেই উপস্থিত পুলিশ আধিকারিকদের এই নির্দেশ দেন নগরপাল। এমনকি, যে সমস্ত পুলিশকর্তা ও আধিকারিকদের পুজোয় প্রথম বার ডিউটি পড়েছে, তাঁদেরও একাধিক বার এলাকা ঘোরার নির্দেশ দেন তিনি।

এ বছর চতুর্থী থেকে শহরের রাস্তায় অতিরিক্ত পুলিশ নামানো হচ্ছে বলে কলকাতা পুলিশ জানিয়েছে। লালবাজার সূত্রে জানা গিয়েছে, চতুর্থীতে শহরে অতিরিক্ত চার হাজার পুলিশকর্মীকে মোতায়েন করা হলেও পঞ্চমী থেকে নবমী পর্যন্ত তাঁদের সংখ্যা থাকবে দ্বিগুণ। ওই পাঁচ দিন শহরের নিরাপত্তা নিশ্চিত করতে রাস্তায় থাকবেন আট হাজার পুলিশকর্মী। এ ছাড়া, ট্র্যাফিক পুলিশের কয়েক হাজার অতিরিক্ত কর্মীও রাস্তায় মোতায়েন থাকবেন বলে লালবাজার জানিয়েছে। সব মিলিয়ে পুজোর ক’দিন শহরের রাস্তায় পুলিশকর্মীর মোট সংখ্যা ১৪ হাজার ছাড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

পাশাপাশি, শহরের নিরাপত্তার দায়িত্বে ১৮ জন উপ-নগরপাল পদমর্যাদার পুলিশকর্তা থাকবেন। থাকবেন ৮২ জন সহকারী নগরপাল পদমর্যাদার আধিকারিকও। এ ছাড়া ২০০ জন ইনস্পেক্টরও রাস্তায় থাকবেন পুজোর ক’দিন। শহর জুড়ে প্রায় ৫১টি নজর-মিনার প্রস্তুত রাখা হচ্ছে। থাকছে ৩০টি অ্যাম্বুল্যান্স, ১৬টি কুইক রেসপন্স টিমও। গঙ্গার ঘাটগুলিতে থাকছে অতিরিক্ত বন্দোবস্ত। লালবাজারের এক পুলিশকর্তা বললেন, ‘‘পুজোর দিনে যানশাসনই অন্যতম চ্যালেঞ্জ। রাস্তায় পুলিশ নামানোর পাশাপাশি ক্যামেরাতেও নজরদারি চলবে।’’ এ দিন পুজোর শহরে নিরাপত্তা ও ট্র্যাফিক ব্যবস্থা ঘুরে দেখেন নগরপাল। গড়িয়াহাট মোড়-সহ বিভিন্ন এলাকায় ট্র্যাফিক পুলিশকর্তাদের সঙ্গে কথা বলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE