Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Esplanade-Joka Metro Route

জোকা মেট্রোর স্টেশন তৈরির কাজের জন্য সরছে ময়দান মার্কেট, নতুন বাজার হবে কোথায়?

চলতি বছরের সেপ্টেম্বরে জোকা-তারাতলা মেট্রো মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত হওয়ার কথা। ওই মেট্রোর মোমিনপুর থেকে ভিক্টোরিয়া হয়ে এসপ্লানেড পর্যন্ত অংশ মাটির নীচ দিয়ে যাবে।

An image of Maidan Market

জোকা-এসপ্লানেড মেট্রোর প্রান্তিক স্টেশন তৈরির কাজ শুরু করার জন্য ময়দান মার্কেট বা বিধান মার্কেট সরাতে উদ্যোগী হয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ০৭:১৪
Share: Save:

এসপ্লানেডে জোকা-এসপ্লানেড মেট্রোর প্রান্তিক স্টেশন তৈরির কাজ শুরু করার জন্য ময়দান মার্কেট বা বিধান মার্কেট সরাতে উদ্যোগী হয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। প্রায় ৫০০টি দোকানের ওই বাজার না-সরালে এসপ্লানেড স্টেশনের নির্মাণকাজ শুরু করা সম্ভব নয়। সেই লক্ষ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পশ্চিম প্রান্তের প্রবেশপথের গা-ঘেঁষে রানি রাসমণি অ্যাভিনিউ এবং সিধো-কানহো ডহরের কাছে নতুন দ্বিতল বাজার তৈরির পরিকল্পনা করেছেন মেট্রো কর্তৃপক্ষ। নতুন ওই বাজার তৈরির জন্য গত ২৭ মে মেট্রোর নির্মাণ সংস্থা রেল বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল)-এর পক্ষ থেকে দরপত্র আহ্বান করা হয়েছে। বরাত চূড়ান্ত হওয়ার পরে এক বছরের মধ্যে ওই কাজ সম্পূর্ণ করতে হবে বলে মেট্রো সূত্রের খবর।

প্রসঙ্গত, রেল মন্ত্রক ছাড়াও সম্প্রতি শহরের নির্মীয়মাণ মেট্রো প্রকল্পগুলি নিয়ে সরাসরি প্রধানমন্ত্রীর দফতরের নজরদারি বাড়ায় সব ক’টি প্রকল্পেই কাজের গতি গত কয়েক বছরে অনেকটা বেড়েছে। আগামী ২০২৫ সালের মধ্যে শহরের অন্য একাধিক প্রকল্পের মতো জোকা-এসপ্লানেড মেট্রো প্রকল্পের কাজও সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা রয়েছে।

চলতি বছরের সেপ্টেম্বরে জোকা-তারাতলা মেট্রো মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত হওয়ার কথা। ওই মেট্রোর মোমিনপুর থেকে ভিক্টোরিয়া হয়ে এসপ্লানেড পর্যন্ত অংশ মাটির নীচ দিয়ে যাবে। সেই অংশের সুড়ঙ্গপথ তৈরির জন্য আগেই দরপত্র আহ্বান করা হয়েছে। ওই নির্মাণ শুরু করার পাশাপাশি এসপ্লানেড স্টেশন তৈরির কাজ শুরু করাও জরুরি। সেই লক্ষ্যেই ময়দান মার্কেট সরানোর এই প্রচেষ্টা বলে মেট্রো সূত্রের খবর।

এর আগে ময়দান মার্কেট সরানো নিয়ে একাধিক বার আলোচনা হলেও স্থানীয় দোকানদারদের বাধায় সেই কাজ খুব একটা এগোয়নি। পরে রাজ্য প্রশাসন এবং কলকাতা পুরসভার হস্তক্ষেপে জট কাটে। সেনা কর্তৃপক্ষও গত বছর জানিয়ে দেন, ময়দান এলাকায় মেট্রোর কাজে তাঁদের কোনও আপত্তি নেই।

নতুন পরিকল্পনা অনুযায়ী, আগামী এক বছরের মধ্যে কার্জন পার্ক এলাকায় ৪৭২০ বর্গমিটারের আধুনিক বাজার গড়ে তোলা হবে। সেখানে ফুড কোর্ট ,পার্কিং লট, শৌচালয়, আগুন প্রতিরোধের পরিকাঠামো ছাড়াও আধুনিক নিকাশি ব্যবস্থা তৈরি হবে।

মেট্রো সূত্রের খবর, নতুন বাজার তৈরি হওয়ার পরে এখনকার বিধান মার্কেটের দোকানদারেরা সেখানে উঠে যাবেন। তার পরেই ময়দান মার্কেট এলাকায় নির্মাণকাজ শুরু করতে পারবে মেট্রো নির্মাণের দায়িত্বপ্রাপ্ত সংস্থা রেল বিকাশ নিগম লিমিটেড।

এই প্রসঙ্গে কলকাতা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘শহরের মেট্রো প্রকল্পগুলি দ্রুত সম্পূর্ণ করার চেষ্টা চলছে। দরপত্র চূড়ান্ত হলে নির্মাণ সংস্থা এক বছরের মধ্যে নতুন বাজার তৈরি করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Esplanade JOka Metro Construction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE