×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

নিম্নচাপে পরিষেবা চালু রাখতে পদক্ষেপ রেলের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ জুন ২০২১ ০৬:৩৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিম্নচাপের বৃষ্টির মোকাবিলায় সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে রেল। আবহাওয়া দফতর সূত্রের খবর, আজ বৃহস্পতিবার থেকে আগামী সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টিতে জল জমে ইয়ার্ড ও স্টেশনে যাতে বিপত্তি না হয়, সেই ব্যবস্থা নিতে বলা হয়েছে। বিভাগীয় প্রধানদের সঙ্গে এ নিয়ে জরুরি বৈঠক করেছেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার মনোজ জোশী।

আগামী কয়েক দিনের মধ্যেই রাজ্যে যাত্রিবাহী ট্রেনের সংখ্যা বাড়বে। হাওড়া, শিয়ালদহ এবং কলকাতা থেকে ছাড়ে, এমন ৩৩ জোড়া ট্রেনের পরিষেবা শুরুর অনুমতি মঙ্গলবার রাতেই এসেছে। ফলে বেশ কিছু পদক্ষেপ করা হচ্ছে। স্টেশন এবং ইয়ার্ডে জল জমে যাতে পয়েন্ট খারাপ না হয়, সে দিকে নজর রাখতে বলা হয়েছে। একাধিক লাইনের সংযোগস্থল রয়েছে এমন জায়গা জলমগ্ন হলে দ্রুত জল বার করার নির্দেশ এসেছে। টিকিয়াপাড়া, লিলুয়া-সহ যে সব নিচু ইয়ার্ডে জল জমে, সেখানে ট্রেন না রাখতে বলা হয়েছে। তুলনামূলক উঁচু স্টেশনে ট্রেন সরিয়ে নিয়ে যাওয়া হবে। প্রতিকূল আবহাওয়া সত্ত্বেও অন্তত ৯৬ শতাংশ নিয়মানুবর্তিতা রক্ষার কথা বলা হয়েছে বৈঠকে। ওভারহেড তার মেরামতি ছাড়াও সিগন্যাল এবং টেলিকম বিভাগের কর্মীদের প্রস্তুত থাকতে বলা হয়েছে। পাম্প, জেনারেটর, ডিজেল ইঞ্জিনও তৈরি রাখা হচ্ছে। বৃষ্টির কারণে জল জমার বিপত্তি বা অন্য কোনও কারণেই যাতে পরিষেবা বিপর্যস্ত না হয়, তা দেখতে সংশ্লিষ্ট বিভাগগুলির নজরদারি বাড়াতে বলা হয়েছে।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, “দুর্ঘটনা এড়ানো ছাড়াও পরিষেবা যাতে ব্যাহত না হয়, সে দিকে লক্ষ রাখতে বলা হয়েছে।”

Advertisement
Advertisement