Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পরীক্ষা শুরুর মুখেও মাইকের অত্যাচার চলছে

কিছু দিন পরেই সিবিএসই ও মাধ্যমিক। পরীক্ষার এই মরসুমেও কৃষিমেলা থেকে রক্তদান শিবির বা ডেঙ্গি-সচেতনতার মিছিল, নিস্তার নেই মাইকের হাত থেকে।

নিজস্ব সংবাদদাতা
২৬ ফেব্রুয়ারি ২০১৮ ০১:৩২
Save
Something isn't right! Please refresh.
কৃষি মেলার জন্য লাগানো চোঙা। রবিবার, বাগুইআটিতে। নিজস্ব চিত্র

কৃষি মেলার জন্য লাগানো চোঙা। রবিবার, বাগুইআটিতে। নিজস্ব চিত্র

Popup Close

আইএসসি পরীক্ষা চলছে। চলছে বিভিন্ন স্কুলের বার্ষিক পরীক্ষাও। আজ, সোমবার শুরু আইসিএসই। কিছু দিন পরেই সিবিএসই ও মাধ্যমিক। পরীক্ষার এই মরসুমেও কৃষিমেলা থেকে রক্তদান শিবির বা ডেঙ্গি-সচেতনতার মিছিল, নিস্তার নেই মাইকের হাত থেকে। অন্তত অভিভাবকদের তেমনই অভিযোগ। দমদমের মল রোডে চিকিৎসকদের সংগঠনের সভাতেও সেন্ট্রাল জেল মোড় পর্যন্ত চোঙা টাঙানোর ছবি।

গত শুক্রবার বাগুইআটির পশ্চিম নারায়ণতলার পল্লিশ্রী সঙ্ঘের মাঠে শুরু হয়েছে কৃষিমেলা। অভিভাবকদের অভিযোগ, উদ্বোধনের আগের সন্ধ্যা থেকে শুরু হয়েছে মাইকের অত্যাচার। মেলাস্থল থেকে সার্ভিস রোড বরাবর পশ্চিম প্রফুল্লকানন, রঘুনাথপুর সাবওয়ে, চাউলপট্টির পাশাপাশি প্রফুল্লকানন, বাগুইপাড়া, জোড়া মন্দির পর্যন্ত প্রায় ১২০টি চোঙা লাগানো হয়েছে। ওই সব অঞ্চলের একাধিক আবাসনের বাসিন্দাদের দাবি, সকালে কৃষিমেলায় আসার আমন্ত্রণ দিয়ে শুরু। বিকেলে মাইকে আলোচনাচক্র এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের ঝলক। রবিবার সকালে তাতে বাড়তি মাত্রা যোগ করে ১৮ নম্বর ওয়ার্ডে রক্তদান শিবির।

নারায়ণতলা ঘোষপাড়ার বাসিন্দা, আইএসসি-র এক ছাত্র বলে, ‘‘পরীক্ষার সময়ে মাইক না বাজালেই নয়?’’ ভারতীয় বিদ্যাভবনের নবম শ্রেণির এক ছাত্রের কথায়, ‘‘সামনেই সোশ্যাল স্টাডিজের পরীক্ষা। সারা দিন মাইকের আওয়াজে কী যে অসুবিধা হচ্ছে, আমিই জানি।’’ প্রফুল্লকাননের বাসিন্দা, একাদশ শ্রেণির এক ছাত্রের অভিভাবক বলেন, ‘‘আগে অনুষ্ঠানস্থল থেকে এত দূরে মাইক লাগানো হতো না। এখন বিভিন্ন গোষ্ঠীর রেষারেষির কারণে এই সংস্কৃতি আমদানি হয়েছে।এটা পানিশমেন্ট!’’

Advertisement

নাগেরবাজারের রবিবাসরীয় সকাল শুরুই হয়েছে মাইক যোগে দক্ষিণ দমদম পুরসভার ডেঙ্গি সচেতনতা প্রচারে। ঘোষণার পাশাপাশি বাসস্ট্যান্ড সংলগ্ন ২০টি মাইকে বাজছে ডেঙ্গি নিয়ে বাঁধা গান। একই পুরসভার ৯ নম্বর ওয়ার্ডে আর এন গুহ রোডে স্বাস্থ্যশিবির উপলক্ষে আবার কৌশল বদল। বাতিস্তম্ভে চোঙার পরিবর্তে লাগানো হয়েছে ছোট সাউন্ড বক্স।

বাগুইআটির কৃষিমেলা প্রসঙ্গে স্থানীয় বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী পূর্ণেন্দু বসু বলছেন, ‘‘মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য যে বিরাট প্রস্তুতি শিবির হয়েছে, তা নিয়ে তো কেউ প্রশংসা করছে না। ভবিষ্যতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্যও এমন শিবির হবে। যে ছাত্রছাত্রীরা অভিযোগ করছে, তাদের যাতে পরীক্ষা ভাল হয়, সেই ব্যবস্থা আমরা করছি।’’ অন্য দিকে, ডেঙ্গি সচেতনতার প্রচারে মাইক বাজানো প্রসঙ্গে দক্ষিণ দমদমের পুরপ্রধান বলেন, ‘‘নাগেরবাজারে সকালে দু’ঘণ্টার জন্য মাইক বেজেছে। বাকিটা যশোর রোডে। পরীক্ষার্থীদের অসুবিধা হওয়ার কথা নয়। যাত্রা উৎসবের উদ্বোধনের দিন মাইক বাজলেও তা নিয়ন্ত্রণ করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Something isn't right! Please refresh.

Advertisement