Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Resturant

রেস্তরাঁ-পানশালার ফুড লাইসেন্স এ বার অনলাইনেই

ডিভিশনের এক পুলিশকর্তা জানান, সব কিছুই দ্রুত গতিতে চলছে। রেস্তরাঁ বা পানশালার ফুড লাইসেন্স পেতে অথবা তা নবীকরণ করতে যতটা কাঠখড় পোড়াতে হত, সেই হয়রানি এ বার বন্ধ হবে।

প্রতীকী ছবি।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২১ ০৭:৫১
Share: Save:

এ বার থেকে শহরের রেস্তরাঁ, পানশালাগুলির জন্য অনলাইনে ফুড লাইসেন্স দেওয়ার ব্যবস্থা চালু করতে চলেছে লালবাজার। এত দিন লালবাজারের ‘পাস সেকশনে’ লাইন দিয়ে দাঁড়িয়ে লাইসেন্সের জন্য তদ্বির করতে হত রেস্তরাঁ বা পানশালার মালিককে। কিন্তু সেটা যথেষ্ট সময়সাপেক্ষ ব্যাপার ছিল। তাই এ বার সহজে অনলাইনেই ফুড লাইসেন্স পাওয়া যায়, সে জন্য সব কিছুকে ঢেলে সাজানোর কাজ শুরু হয়েছে বলে পুলিশ সূত্রের খবর। নতুন এই ব্যবস্থা কার্যকর হলে বিনা ঝঞ্ঝাটে দ্রুত ওই লাইসেন্স দেওয়ার কাজ হবে বলে দাবি পুলিশের একাংশের।

লালবাজার সূত্রের খবর, নয়া ব্যবস্থায় শহরের কয়েক হাজার রেস্তরাঁ, পানশালা, হোটেলের ফুড লাইসেন্সের জন্য অনলাইনে আবেদন করলেই নতুন লাইসেন্স হাতে পাবেন মালিকেরা। একই ভাবে লাইসেন্স নবীকরণও করা যাবে। তবে কবে থেকে অনলাইনে এই ব্যবস্থা শুরু হবে, তা এখনও ঠিক হয়নি। তবে এই ব্যবস্থা চালুর জন্য কলকাতা পুলিশের ন’টি ডিভিশনে থাকা পাস সেকশনের কাছ থেকে লালবাজার ইতিমধ্যেই সব তথ্য চেয়ে নিয়েছে। ওই তথ্য মিলে গেলেই অনলাইনে আবেদনের কাজ শুরু করা হবে।

ডিভিশনের এক পুলিশকর্তা জানান, সব কিছুই দ্রুত গতিতে চলছে। রেস্তরাঁ বা পানশালার ফুড লাইসেন্স পেতে অথবা তা নবীকরণ করতে যতটা কাঠখড় পোড়াতে হত, সেই হয়রানি এ বার বন্ধ হবে। একই সঙ্গে ওই অনলাইন ব্যবস্থা চালু হলে ফুড লাইসেন্স দেওয়া নিয়ে দুর্নীতির অভিযোগও কমবে বলেই আশা করা যায়।

পুলিশ সূত্রের খবর, বর্তমানে ফুড লাইসেন্স ছাড়া কলকাতায় হোটেল, পানশালা কিংবা রেস্তরাঁ চালানোর নিয়ম নেই। তাই ওই লাইসেন্স পাওয়ার জন্য বা নবীকরণের জন্য লালবাজারের পাস সেকশন থেকে ফর্ম তুলে লাইনে দাঁড়িয়ে তা সেখানে জমা দেওয়াই নিয়ম। বিভিন্ন ডিভিশনে থাকা পাস বিভাগের অফিসারেরা ওই আবেদনপত্র খতিয়ে দেখে লাইসেন্স মঞ্জুর করেন। এর পরে ফের ডেকে পাঠানো হয় সংশ্লিষ্ট হোটেল, রেস্তরাঁ বা পানশালার মালিককে। লম্বা লাইনে দাঁড়িয়ে সেই মঞ্জুর হওয়া লাইসেন্স সংগ্ৰহ করতে হয় তাঁদের। পুরো প্রক্রিয়াটিই যথেষ্ট সময়সাপেক্ষ। এ ছাড়া বর্তমানে করোনা পরিস্থিতির কারণে ওই ভাবে আবেদন প্রক্রিয়া চালু রাখাও সম্ভব হচ্ছে না। তাই পুরো প্রক্রিয়াটিই অনলাইনে করতে চাইছে লালবাজার।

অনলাইন ব্যবস্থায় নির্দিষ্ট লিঙ্কে গিয়ে ফর্ম ভর্তি করে আবেদন করতে হবে। যা খতিয়ে দেখার পরে অনলাইনেই লাইসেন্স পেয়ে যাবেন আবেদনকারী। এই ব্যবস্থা চালু হলে খুব দ্রুত এবং সহজে লাইসেন্স মিলবে বলে আশা পুলিশের। তবে আগের মতোই লাইসেন্স আবেদন করার টাকা অনলাইনে দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Resturant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE