Advertisement
৩০ এপ্রিল ২০২৪
KMC

ভাঁড়ারে টান, আট মাসেও মেলেনি অবসরকালীন টাকা, সঙ্কটে কলকাতা পুরসভার কর্মীরা

গত বছরের সেপ্টেম্বর থেকে অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন না পাওয়ার বিষয়টি গত জানুয়ারি মাসে প্রকাশ্যে আসে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মেহবুব কাদের চৌধুরী
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ০৮:৪৮
Share: Save:

গত আট মাস ধরে গ্র্যাচুইটি ও কমিউটেশন বাবদ বকেয়া মোটা টাকা পাচ্ছেন না কলকাতা পুরসভার অবসরপ্রাপ্ত কর্মীরা। পুরসভা সূত্রের খবর, জানুয়ারি থেকে অগস্ট পর্যন্ত পুরসভা থেকে অবসর নিয়েছেন ৮৬৪ জন কর্মী। অথচ, অবসরকালীন গ্র্যাচুইটি ও কমিউটেশনের টাকা না পাওয়ায় হতাশ তাঁরা। কবে ওই টাকা মিলবে, সে বিষয়ে খোঁজ নিতে প্রায়ই পুর ভবনের পেনশন বিভাগে দরবার করছেন তাঁদের অনেকেই।

প্রসঙ্গত, গত বছরের সেপ্টেম্বর থেকে অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন না পাওয়ার বিষয়টি গত জানুয়ারি মাসে প্রকাশ্যে আসে। এর পরে মেয়রের আশ্বাসে সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত অবসর নেওয়া কর্মীরা পেনশনের বকেয়া টাকা হাতে পেয়েছিলেন। তবে জানুয়ারি থেকে যাঁরা অবসর নিয়েছেন, তাঁরা মাসের শেষে পেনশন পেলেও এককালীন বকেয়া অর্থ পাননি। পুরসভার অর্থ বিভাগ সূত্রের খবর, প্রত্যেক অবসরপ্রাপ্ত কর্মী গ্র্যাচুইটি ও কমিউটেশন (পেনশনের একাংশের বদলে এককালীন মোটা টাকা) বাবদ গড়ে বেশ কয়েক লক্ষ টাকা করে পাবেন।

গত মার্চ মাসে অবসর নেওয়া এক পুরকর্মী মঙ্গলবার পুর ভবনের পেনশন বিভাগে এসেছিলেন। তাঁর কথায়, ‘‘ছ’মাস আগে অবসর নিলেও এখনও গ্র্যাচুইটি ও কমিউটেশনের টাকা হাতে পেলাম না। কবে ওই টাকা পাব, সে বিষয়েও পুর কর্তৃপক্ষ কোনও আশ্বাস দিতে পারছেন না। ছেলের উচ্চশিক্ষার জন্য মোটা টাকা প্রয়োজন। কী ভাবে ছেলেকে পড়াব, ভেবে পাচ্ছি না।’’

পুরসভা সূত্রের খবর, গত জানুয়ারি থেকে অগস্ট পর্যন্ত অবসরপ্রাপ্ত পুরকর্মীর সংখ্যা যথাক্রমে ১৯৯, ১১৭, ১১৭, ৭৫, ৮১, ১০৬, ৭৫ ও ৯৪। পেনশন বিভাগ সূত্রে জানা গিয়েছে, এই ৮৬৪ জন ছাড়াও রয়েছেন ৮০ জন পুরকর্মী, অবসর নেওয়ার পরে যাঁদের মৃত্যু হয়েছে। তাঁদের পরিবারের সদস্যেরাও বকেয়া টাকা পাননি। পুরসভার অর্থ বিভাগের এক শীর্ষ আধিকারিকের কথায়, ‘‘আর্থিক সঙ্কটের জন্য এখনও পর্যন্ত অবসরপ্রাপ্তদের প্রাপ্য টাকা মেটানো যাচ্ছে না। টাকা এলেই ধাপে ধাপে তাঁদের পাওনা শোধ করে দেওয়া হবে।’’ তবে সেটা কবে হবে, তা নিয়ে সদুত্তর দিতে পারেননি ওই আধিকারিক।

পুরসভা সূত্রের খবর, অবসরপ্রাপ্ত অনেক কর্মীই অসুস্থ। ক্যানসার থেকে শুরু করে নানা জটিল অসুখে ভুগছেন অনেকেই। প্রাপ্য বকেয়া না পাওয়ায় সঙ্কটে পড়েছেন তাঁরা। জানুয়ারি মাসে অবসর নেওয়া এক পুরকর্মীর আক্ষেপ, ‘‘আমি ও আমার স্ত্রী দু’জনেই অসুস্থ।নিয়মিত বেশ কিছু ওষুধ লাগে। ছেলে এখনও চাকরি পায়নি। ভেবেছিলাম, অবসরের পরে প্রাপ্য টাকা পেয়ে গেলে অসুবিধা হবে না। কিন্তু সেই টাকা এখনও হাতে পেলাম না। শুধু পেনশনের টাকায় এখন আর সংসার চলে না।’’

অবসরকালীন প্রাপ্য সংক্রান্ত সমস্যায় চিন্তিত পুরসভার বর্তমান কর্মীরাও। তাঁদের আশঙ্কা, পুরসভার এ হেন দৈন্য দশায় বর্তমান কর্মীদের বেতনেও কোপ পড়বে না তো?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC Gratuity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE