Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

Russia-Ukraine War: পাশে আছি বার্তা দিয়ে ইউক্রেনের দূতাবাসে উপঢৌকন কলকাতার ৫ মানসিক প্রতিবন্ধীর

ইউক্রেনের প্রতি সমর্থন জানানো ওই পাঁচ জনকে দূতাবাসে ডেকে পাঠান ভারতে নিযুক্ত ইউক্রেনীয় রাষ্ট্রদূত ইগর পোলিখা।

ইউক্রেনীয় রাষ্ট্রদূত ইগর পোলিখার হাতে তুলে দেওয়া হয় এই টি শার্ট এবং মগ।

ইউক্রেনীয় রাষ্ট্রদূত ইগর পোলিখার হাতে তুলে দেওয়া হয় এই টি শার্ট এবং মগ। নিজস্ব চিত্র।

সারমিন বেগম
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২২ ১৫:২৪
Share: Save:

ইউক্রেনের দিকে মানবিকতার হাত বাড়িয়ে দিলেন মানসিক ভাবে প্রতিবন্ধী কলকাতার পাঁচ কিশোর ও যুবক। কিভ-ক্রেমলিন সঙ্ঘাতে ইউক্রেনকে সমর্থন জানিয়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং তাঁর মন্ত্রিসভার সদস্যদের জন্য নিজেদের হাতে তৈরি টি-শার্ট এবং মগ পাঠালেন তাঁরা। জেলেনস্কিকে এই টি-শার্টগুলি পাঠাতে দিল্লির ইউক্রেনীয় দূতাবাসে যোগাযোগ করা হয়। ইউক্রেনের প্রতি সমর্থন জানানো ওই পাঁচ জনকে দূতাবাসে ডেকে পাঠান ভারতে নিযুক্ত ইউক্রেনীয় রাষ্ট্রদূত ইগর পোলিখা।

ওই পাঁচ জনের মধ্যে অভিরূপ নাগ, সায়নদীপ রায় এবং শুভ্রদীপ দাস বৃহস্পতিবার দিল্লিতে ইউক্রেনীয় দূতাবাসে গেলেও যাননি কৃষ্ণ চক্রবর্তী এবং দিব্যেন্দু চট্টোপাধ্যায়। কিন্তু টি-শার্ট এবং কাপ বানাতে সমান পরিশ্রম তাঁরাও করেছেন। ওঁরা পাঁচ জনই একটি অসরকারি সংস্থায় চিকিৎসার জন্য রয়েছেন।

ওই সংস্থার প্রেসিডেন্ট মহেন্দ্র সিংহ জানিয়েছেন, চিকিৎসার অঙ্গ হিসেবেই ওই পাঁচ জনকে খবর পড়ানো হয়, যাতে তাঁরা বর্তমান সমাজিক পরিস্থিতি সম্পর্কে অবগত থাকতে পারে। পাশাপাশি বিশেষ চাহিদা সম্পন্ন ওই মানুষগুলিকে ইউক্রেনের স্থানীয় লোককথাও শোনানো হত। সেখান থেকেই ইউক্রেনের প্রতি গভীর আগ্রহ জন্মায় তাঁদের। নিজেদের বানানো টি-শার্ট এবং মগ বানিয়ে জেলেনস্কি এবং তাঁর মন্ত্রিসভার সদস্যদের পাঠানোর সিদ্ধান্ত নেন তাঁরা। যে টি-শার্ট এবং মগ বানিয়েছেন ওঁরা, তাতে দেখা যাচ্ছে একটি ট্রাক্টরে উড়ছে ইউক্রেনীয় পতাকা। ওই ট্রাক্টর টেনে নিয়ে যাচ্ছে একটি রুশ ট্যাঙ্ক।

ওই পাঁচ জনের অন্যতম শুভ্রদীপ বলেন, ‘‘আমরা রোজ যুদ্ধের খবর দেখতাম। যুদ্ধ খুবই অমানবিক। খবরে দেখেছিলাম, ইউক্রেনের একটি সিনেমা হল রুশ ক্ষেপনাস্ত্রের আঘাতে ধ্বংস হয়ে গিয়েছে। মারাও যান অনেকে। ইউক্রেনের পাশে থাকার ভাবনা থেকেই এই সিদ্ধান্ত নিয়েছিলাম আমরা সবাই।’’

অভিরুপ জানিয়েছেন, ‘‘আমি প্রথম দিল্লি এলাম। প্রথম কোনও দূতাবাস দেখলাম। ইউক্রেনের রাষ্ট্রদূত আমাদের সঙ্গে খুব ভাল করে কথা বলেন। আমাদের টি-শার্টগুলি উনি জেলেনস্কির কাছে পাঠানোর চেষ্টা করবেন বলেও কথা দেন।’’

জেলেনস্কি এবং তাঁর মন্ত্রীদের জন্য মোট ৫০টি এবং ইউক্রেনের দূতাবাসের জন্য ১০ টি-শার্ট পাঠানো হয়েছে। পাশাপাশি দেওয়া হয়েছে ২০টি ডিজাইন করা মগ। এই প্রসঙ্গে ইউক্রেনের রাষ্ট্রদূত ইগর জানান যে, তিনি বিষয়টি নিয়ে খুবই উৎফুল্ল। কঠিন হলেও তিনি চেষ্টা করবেন যাতে এই উপহারগুলি জেলেনস্কির কাছে পৌঁছে দেওয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE