Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Scam

Fraud: প্রতারকদের পাঠানো লিঙ্কে ক্লিক করেই সর্বস্বান্ত

কোনও গ্রাহক যে সংস্থা থেকে ঋণ নিয়েছেন, সেই সংক্রান্ত তথ্য হাতিয়েই মূলত সাইবার প্রতারণার জাল বিছানো হচ্ছে।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২১ ০৬:১০
Share: Save:

প্রতারকদের ফাঁদে পা দিয়ে অ্যাপ ডাউনলোড করতেই অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যাচ্ছে লক্ষ লক্ষ টাকা। সম্প্রতি কলকাতায় এমন বেশ কয়েকটি অভিযোগ সামনে এসেছে। জালিয়াতির এ হেন নয়া কৌশল নজরে আসতেই নড়েচড়ে বসেছে পুলিশ। আমজনতাকে সতর্ক করার পাশাপাশি ঘটনার তদন্ত শুরু করেছে লালবাজার।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, কোনও গ্রাহক যে সংস্থা থেকে ঋণ নিয়েছেন, সেই সংক্রান্ত তথ্য হাতিয়েই মূলত সাইবার প্রতারণার জাল বিছানো হচ্ছে। অভিযোগ, গ্রাহক যে সংস্থার কাছ থেকে ঋণ নিয়েছেন, প্রথমে সেই সংস্থার নাম ভাঁড়িয়ে তাঁকে মেসেজ করা হচ্ছে। মেসেজের মাধ্যমে তাঁকে বলা হচ্ছে, নির্দিষ্ট একটি অ্যাপ ডাউনলোড করলে সেটির মাধ্যমেই সহজে ঋণ পরিশোধ করা যাবে। কখনও আবার বলা হচ্ছে, অ্যাপ ডাউনলোড করলে সহজেই মিলবে ঋণ। অনেকে সেই ফাঁদেও পা দিচ্ছেন। প্রতারকদের পাঠানো লিঙ্কে ক্লিক করে মোবাইল অ্যাপ ডাউনলোড করতেই মুহূর্তে অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যাচ্ছে লক্ষ লক্ষ টাকা।

দিন তিনেক আগেই কলকাতা পুলিশের যুগ্ম কমিশনারের (অপরাধ দমন) তরফে টুইট করে এ বিষয়ে সতর্ক করা হয়েছে। ‘ইন্ডিয়ান স্কুল অব এথিক্যাল হ্যাকিং’-এর অধিকর্তা সন্দীপ সেনগুপ্ত বললেন, ‘‘কোনও মতেই এই ধরনের লিঙ্কে ক্লিক করা উচিত নয়। যদি কোনও অ্যাপ ডাউনলোড করতেই হয়, তা নির্দিষ্ট অ্যাপ স্টোর থেকেই করা উচিত। প্রতারকদের পাঠানো লিঙ্কের সাহায্যে কোনও অ্যাপ ডাউনলোড করলে মোবাইলের যাবতীয় তথ্য খুব সহজেই তাদের হাতে চলে যেতে পারে। সে ক্ষেত্রে অ্যাকাউন্ট থেকে টাকা চুরি যাওয়ার আশঙ্কা বহু গুণ বেড়ে যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scam Fraud bank fraud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE