Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tiger Conservation

Tiger: বিশ্ব ব্যাঘ্র দিবসে বাঘ বাঁচানোর কর্মশালা হিডকো এবং আরণ্যকের

বৃহস্পতিবার নজরুল তীর্থে আয়োজিত এই সভায় হাজির ছিলেন রাজ্যের দুই মন্ত্রী শশী পাঁজা এবং বঙ্কিম হাজরা।

নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২১ ২৩:১৫
Share: Save:

আন্তর্জাতিক ব্যাঘ্র দিবসে দেশে বাঘ সংরক্ষণ কর্মসূচির অগ্রগতি এবং সমস্যা নিয়ে আলোচনাসভা এবং চিত্র প্রদর্শনীর আয়োজন করল হিডকো। সহযোগিতায় শহরের বন্যপ্রাণ প্রেমীদের সংগঠন ‘এখন আরণ্যক’।

বৃহস্পতিবার নজরুল তীর্থে আয়োজিত এই সভায় হাজির ছিলেন রাজ্যের দুই মন্ত্রী শশী পাঁজা এবং বঙ্কিম হাজরা। হিডকো-র সদ্যনিযুক্ত ম্যানেজিং ডিরেক্টর দেবাশিস সেন, চলচ্চিত্র পরিচালক শতরূপা সান্যাল, হুগলির রানি রাসমনি গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য আশুতোষ ঘোষ, পরিবেশবিদ স্বাতী নন্দী চক্রবর্তী এবং কর্নাটক বনবিভাগের অবসরপ্রাপ্ত প্রধান মুখ্য বনপাল শচীকান্ত চক্রবর্তী হাজির ছিলেন।

শচীকান্ত তাঁর বক্তৃতায় দেশের বিভিন্ন ব্যাঘ্রপ্রকল্পে বাঘ সংরক্ষণ কর্মসূচির কথা তুলে ধরেন। পশ্চিমবঙ্গের দুই ব্যাঘ্রপ্রকল্প— সুন্দরবন এবং বক্সার পরিস্থিতির কথাও উঠে আসে আলোচনায়। প্রসঙ্গত, বুধবারই অসমের কাজিরাঙা থেকে বক্সা ব্যাঘ্রপ্রকল্পের জন্য ১৪টি বাঘ আনার কথা ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ বন দফতর। সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিম জানিয়েছেন, আমপান এবং ইয়াস পরবর্তী পরিস্থিতিতে সুন্দরবনের জঙ্গল লাগোয়া গ্রামগুলির বাসিন্দাদের সহযোগিতায় বাঘ ও অন্যান্য বন্যপ্রাণ সংরক্ষণের প্রচেষ্টা চলছে। সেই সঙ্গে চলছে ম্যানগ্রোভ রোপণের কাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tiger HIDCO Tiger Conservation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE