Advertisement
২১ জুন ২০২৪
Prachet Gupta

সাহিত্য অকাদেমি পেলেন শংকর, কিশোর সাহিত্য অকাদেমি প্রচেতকে

২০২০-র সাহিত্য অকাদেমি পুরস্কার পেলেন শংকর। একই সঙ্গে বাংলা কিশোর সাহিত্যে ২০২০ সালের অকাদেমি পুরস্কার পেলেন প্রচেত গুপ্ত।

শংকর ও প্রচেত গুপ্ত।

শংকর ও প্রচেত গুপ্ত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২১ ২১:৪৪
Share: Save:

২০২০-র সাহিত্য অকাদেমি পুরস্কার পেলেন শংকর। তাঁর আত্মজৈবনিক রচনা ‘একা একা একাশি’-র জন্য ওই পুরস্কার দেওয়া হচ্ছে। একই সঙ্গে বাংলা কিশোর সাহিত্যে ২০২০ সালের অকাদেমি পুরস্কার পেলেন প্রচেত গুপ্ত। তাঁর ছোটগল্পের বই ‘গোপন বাক্স খুলতে নেই’-এর জন্য প্রচেতকে ওই পুরস্কার দেওয়া হচ্ছে বলে শুক্রবার জানিয়েছে সাহিত্য অকাদেমি। ওই পুরস্কার ও তার অর্থমূল্য লেখকদের হাতে কবে তুলে দেওয়া হবে সেই অনুষ্ঠানের দিন ক্ষণ এখনও ঘোষণা করা হয়নি।

আসল নাম মণিশংকর মুখোপাধ্যায়। তবে শংকর নামেই তাঁর পরিচিতি। জন্ম ১৯৩৩ সালে। ‘চরণ ছুঁয়ে যাই’, ‘আশা-আকাঙ্খা’, ‘একদিন হঠাৎ’, ‘মানবসাগর তীরে’, ‘নিবেদিতা রিসার্চ ল্যাবরেটরি’, ‘কত অজানারে’-সহ তাঁর বহু জনপ্রিয় গ্রন্থ রয়েছে। শংকরের ‘চৌরঙ্গী’ উপন্যাস নিয়ে সিনেমা হয়েছে। সত্যজিৎ রায়ও তাঁর ‘জনঅরণ্য’ এবং ‘সীমাবদ্ধ’ নিয়ে সিনেমা বানান।

অন্য দিকে, দীর্ঘ দিন ধরেই লেখালেখি করেন প্রচেত। তাঁর জন্ম কলকাতায় ১৯৬২ সালে। ইংরেজি, হিন্দি, ওড়িয়া-সহ একাধিক ভাষায় প্রচেতর বই অনুবাদ হয়েছে। তাঁর একাধিক উপন্যাস ও গল্প নিয়ে সিনেমা, নাটক ও টেলিফিল্মও হয়েছে। কিশোর সাহিত্যে অকাদেমি পুরস্কার পাওয়ার আগে তিনি বাংলা আকাদেমির সুতপা রায়চৌধুরী স্মৃতি পুরস্কার, শৈলজানন্দ মুখোপাধ্যায় স্মৃতি পুরস্কার-সহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে, ‘আমার যা আছে’, ‘শূন্য খাম’, ‘রাজকন্যা’, ‘চাঁদের বাড়ি’ ইত্যাদি। প্রচেত এই পুরস্কারপ্রাপ্তির খবরে উচ্ছ্বসিত। তিনি বলেন, ‘‘আনন্দ তো হচ্ছেই। বাচ্চাদের জন্য লিখে পুরস্কৃত হলে আরও ভাল লাগে। কারণ, বাচ্চারাই তো পরে বড় হয়ে যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Writer Prachet Gupta Award
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE