Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Ira Basu

Ira Basu: অবশেষে ইরা বসুর পেনশন চালু করল রাজ্য, প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেবের মেয়ে সুচেতনা ‘নমিনি’

খড়দহ প্রিয়নাথ বালিকা বিদ্যালয়ের জীবনবিজ্ঞানের প্রাক্তন শিক্ষিকা ইরা বসুকে পাওয়া যায় ডানলপে। সেখানে তিনি পরিচিত ‘ভবঘুরে মাসিমা’ নামে।

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শ্যালিকা ইরা বসু।

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শ্যালিকা ইরা বসু। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ০১:৪৮
Share: Save:

লুম্বিনী পার্ক মানসিক হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন কয়েক দিন আগে। এর মধ্যেই প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শ্যালিকা ইরা বসুর পেনশনের বিজ্ঞপ্তি জারি করল রাজ্য সরকার। হাসপাতালে থাকাকালীন ইরার সঙ্গে এ নিয়ে কথা হয় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পাঠানো ব্যক্তির সঙ্গে। তার পরেই পেনশনের বিজ্ঞপ্তি জারি করা হল। নবান্ন সূত্রে জানা গিয়েছে, ইরার পেনশনের ‘নমিনি’ হিসাবে রয়েছে বুদ্ধদেব-কন্যা সুচেতনার নাম।

খড়দহ প্রিয়নাথ বালিকা বিদ্যালয়ের এক সময়ের জীবনবিজ্ঞান শিক্ষিকা ইরাকে কয়েক দিন আগে পাওয়া গিয়েছিল ডানলপ মোড়ের কাছে, ফুটপাতে। ঘাড় পর্যন্ত ছাঁটা উসকোখুসকো চুল। শতচ্ছিন্ন নাইটি পরিহিত বৃদ্ধা ওই এলাকায় পরিচিত ‘ভবঘুরে মাসিমা’ নামে। অথচ সল্টলেকে তাঁর নিজের বাড়ি রয়েছে। এর পর ইরা দেবীকে পুলিশ উদ্ধার করে লুম্বিনী পার্ক মানসিক হাসপাতালে ভর্তি করে। এর পর বুদ্ধদেবের স্ত্রী মীরা ভট্টাচার্য লিখিত বিবৃতি দিয়ে জানান, ইরা তাঁর নিজের বোন। তিনি স্বেচ্ছায় এই জীবন বেছে নিয়েছেন। হাসপাতালে কিছু দিন থাকার পর খড়দহের বাড়িতে ফেরেন ইরা। বাড়ি ফিরে সংবাদমাধ্যমকে তিনি জানান, হাসপাতালে ‘অভিষেকের লোকেরা’ এসেছিলেন। দ্রুত পেনশন চালু হবে বলে তাঁকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।
মঙ্গলবার জানা গেল, রাজ্য সরকারের অর্থ দফতর ইরার পেনশনের বিজ্ঞপ্তি জারি করেছে। তিনি স্কুল থেকে অবসর নিয়েছিলেন ২০০৯ সালের ৩০ এপ্রিল। অর্থ দফতর সূত্রে খবর, বকেয়া পেনশনও পাবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ira Basu buddhadeb bhattacharyay Abhishek Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE