Advertisement
০৩ মে ২০২৪
South Dum Dum Municipality

আয় বাড়াতে দক্ষিণ দমদমে পার্কিং নিয়ে ভাবনা পুরসভার

কোথায় কোথায় ওই পার্কিং এলাকা করা সম্ভব, সে নিয়ে পুলিশ-প্রশাসন এবং কাউন্সিলরদের মতামত জেনে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।

পার্কিং এলাকা নির্দিষ্ট করার কথা ভাবছে দক্ষিণ দমদম পুরসভা।

পার্কিং এলাকা নির্দিষ্ট করার কথা ভাবছে দক্ষিণ দমদম পুরসভা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ০৭:০৯
Share: Save:

এক দিকে পুরসভার আয় বৃদ্ধি। অন্য দিকে, এলাকায় যান চলাচলে গতি বাড়ানো। এই দুই লক্ষ্যে এ বার পার্কিং এলাকা নির্দিষ্ট করার কথা ভাবছে দক্ষিণ দমদম পুরসভা।

পুরসভা সূত্রের খবর, সম্প্রতি চেয়ারম্যান পরিষদের বৈঠকে এই বিষয়ে পরিকল্পনা করা হয়েছে। কোথায় কোথায় ওই পার্কিং এলাকা করা সম্ভব, সে নিয়ে পুলিশ-প্রশাসন এবং কাউন্সিলরদের মতামত জেনে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।

দক্ষিণ দমদম পুর এলাকার মূল রাস্তা যশোর রোড এবং দমদম স্টেশন রোড। এর মধ্যে বর্তমানে কালভার্ট সংস্কারের কারণে দমদম স্টেশন রোডের একটি বড় অংশে দীর্ঘদিন ধরেই বাস-সহ ভারী যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ফলে যশোর রোডে গাড়ির চাপ বেড়েছে। সেই সঙ্গে মূল রাস্তা ও অলিগলি, সর্বত্রই যত্রতত্র গাড়ি দাঁড় করিয়ে রাখা হচ্ছে বলেও অভিযোগ উঠছে।

গাড়িচালক বা মালিকদের একাংশের যদিও দাবি, গাড়ি রাখার নির্দিষ্ট কোনও পরিকাঠামো পুর এলাকায় নেই। ফলে বাধ্য হয়ে তাঁদের রাস্তার পাশেই গাড়ি রাখতে হয়। এক গাড়িমালিক দেবু বসুর কথায়, ‘‘গাড়ি তো কোথাও না কোথাও রাখতেই হবে। সে ক্ষেত্রে অন্যান্য জায়গার মতো এখানেও নির্দিষ্ট কয়েকটি জায়গায় পার্কিং প্লাজ়া করে দিলে সমস্যা কিছুটা কমতে পারে।’’ স্থানীয় বাসিন্দাদের একাংশের দাবি, পুর এলাকার জনসংখ্যার নিরিখে রাস্তার আয়তন কম। অথচ শপিং মল, বিয়েবাড়ি থেকে শুরু করে রকমারি দোকান-বাজার রয়েছে এলাকায়। ফলে গাড়ির চাপও বাড়ছে।

তাই এই সমস্যা সমাধানেই এ বার পার্কিং এলাকা নির্দিষ্ট করার লক্ষ্যে এগোতে চাইছে পুরসভা। পুরসভা সূত্রের খবর, ওয়ার্ডের কোথায় কোথায় এই পার্কিং এলাকা করা সম্ভব, তা চিহ্নিত করতে কাউন্সিলরদের সঙ্গে কথা বলা হবে। এর পরে সার্বিক ভাবে পুলিশের সঙ্গে পর্যালোচনা করেই পার্কিংয়ের জায়গা নির্দিষ্ট করা হবে।

পুরসভার চেয়ারম্যান পারিষদ পার্থ বর্মা বলেন, ‘‘বর্তমান পুর বোর্ড দায়িত্ব নিয়েই এ বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছে। আর্থিক সীমাবদ্ধতার মধ্যেই পরিষেবা দেওয়া হচ্ছে। সেখানে পুরসভার আয়বৃদ্ধির প্রয়োজন। পাশাপাশি গাড়ি পার্কিং সংক্রান্ত এই সমস্যাও মেটানো দরকার। পার্কিং এলাকা নির্দিষ্ট করা হলে এই দুই সমস্যার কিছুটা হলেও সুরাহা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

South Dum Dum Municipality Parking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE