Advertisement
১১ মে ২০২৪
South Dumdum Municipality

South Dum Dum: বিনামূল্যে অক্সিজেন জোগাবে দক্ষিণ দমদম

দক্ষিণ দমদম পুরসভা সূত্রের খবর, ওই প্লান্ট থেকে দৈনিক ১ লক্ষ ৬৮ হাজার লিটার অক্সিজেন উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য হয়েছে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২২ ০৫:৫৬
Share: Save:

নিজস্ব অক্সিজেন প্লান্ট তৈরি করার কথা ঘোষণা হয়েছিল আগের পুর বোর্ডের আমলেই। সেই মতো উৎপাদন প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে বলে জানাচ্ছেন দক্ষিণ দমদম কর্তৃপক্ষ। এ বার নতুন পুর বোর্ডের সিদ্ধান্ত, ওই প্লান্ট থেকে সরবরাহ করা অক্সিজেন পুর এলাকার বাসিন্দারা বিনামূল্যে পাবেন। এর জন্য প্রতিটি ওয়ার্ড অফিসে নির্দিষ্ট সংখ্যক সিলিন্ডার রাখা থাকবে।

করোনা পরিস্থিতিতে অক্সিজেনের চাহিদা তুঙ্গে উঠেছে। অক্সিজেন পেতে দিশাহারা অবস্থা হয়েছিল নাগরিকদের। সেই অভিজ্ঞতার কথা মাথায় রেখে গত নভেম্বরেই তৎকালীন পুর কর্তৃপক্ষ ঘোষণা করেন, পুরসভার হাসপাতাল চত্বরে অক্সিজেন প্লান্ট তৈরি করা হবে। দক্ষিণ দমদম পুরসভা সূত্রের খবর, ওই প্লান্ট থেকে দৈনিক ১ লক্ষ ৬৮ হাজার লিটার অক্সিজেন উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য হয়েছে। যা ৫০ শয্যাবিশিষ্ট দক্ষিণ দমদম পুর হাসপাতাল, পুর মাতৃসদন এবং দক্ষিণদাঁড়ির দু’টি হাসপাতালে দেওয়ার কথা ছিল। পুর স্বাস্থ্যকেন্দ্রগুলিতেও অক্সিজেন সিলিন্ডার দেওয়ার পরিকল্পনা ছিল।

পুর কর্তৃপক্ষ জানাচ্ছেন, পরিকল্পনা মতো উৎপাদিত অক্সিজেন ওই হাসপাতালগুলিতে সরবরাহ করার পরেও দেখা গিয়েছে, কিছু পরিমাণ অক্সিজেন উদ্বৃত্ত থাকছে। এর পরেই সিদ্ধান্ত হয়, সেই অক্সিজেন সাধারণের কাছে পৌঁছে দেওয়া সম্ভব। এর ফলে আপৎকালীন পরিস্থিতিতে স্থানীয় ভাবে অক্সিজেনের প্রয়োজন মেটানো সম্ভব বলে মনে করছেন বাসিন্দারাও।

দক্ষিণ দমদমের চেয়ারম্যান পারিষদ (স্বাস্থ্য) সঞ্জয় দাস জানাচ্ছেন, এই সিদ্ধান্তের ফলে জরুরি সময়ে বাসিন্দারা বিনামূল্যে অক্সিজেন পেতে পারবেন। প্রতিটি ওয়ার্ড অফিসে কেমন চাহিদা তৈরি হচ্ছে, তা পরীক্ষামূলক ভাবে দেখা হবে। তার উপরেই অক্সিজেন সিলিন্ডার জোগানের পরিমাণ নির্ভর করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

South Dumdum Municipality South Dum Dum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE