Advertisement
১৭ এপ্রিল ২০২৪
BJP

Sovan Chatterjee: অমিত শাহকে রাজ্য বিজেপি নেতারা ভুল বুঝিয়েছিলেন বলেই ভোটে বিপর্যয়: শোভন

কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র শোভন এবং তাঁর বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায় ২০১৯ অগস্টে বিজেপি-তে যোগ দিয়েছিলেন।

শোভন চট্টোপাধ্যায়।

শোভন চট্টোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ১৩:৩৩
Share: Save:

বিধানসভা ভোটের সময় রাজ্যের বিজেপি নেতারা রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে অমিত শাহকে ভুল খবর দিয়েছিলেন বলে অভিযোগ দলের প্রাক্তন নেতা শোভন চট্টোপাধ্যায়ের। শুক্রবার তিনি বলেন, ‘‘কেন্দ্রীয় নেতৃত্বকে বাস্তব পরিস্থিতি সম্পর্কে ধারাবাহিক ভাবে ভুল তথ্য দেওয়া হয়েছিল।’’ তাঁর মতে, সেই ভুল তথ্যের উপর রণনীতি নির্ধারণ করা বিধানসভা ভোটে বিজেপি-র ভরাডুবির অন্যতম কারণ।

বিধানসভা ভোটের দায়িত্বে আসা ভিন্‌রাজ্যের বিজেপি নেতা সব কিছুতেই রাজ্যের নেতাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করতেন বলে জানিয়েছেন শোভন। তাঁর অভিযোগ, ওই বৈঠকগুলিতে রাজ্য বিজেপি-র প্রতিনিধিরা যে তথ্য পরিবেশন করতেন, তার সঙ্গে বাস্তব পরিস্থিতির কোনও সম্পর্ক থাকত না।

কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র শোভন এবং তাঁর বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায় ২০১৯ অগস্টে বিজেপি-তে যোগ দিয়েছিলেন। কিন্তু বিধানসভা ভোটে ‘প্রার্থিত’ বেহালা-পূর্ব আসন না পেয়ে চলতি বছর মার্চের মধ্যপর্বে বিজেপি ছাড়েন। সে সময় পদ্ম শিবিরের তরফে বেহালা পশ্চিম আসনে লড়ার প্রস্তাব দেওয়া হলেও তিনি রাজি হননি। বিজেপি ছাড়া প্রসঙ্গে শোভন বলেছেন, ‘‘আসন বদলানোয় আমি অপমানিত বোধ করেছিলাম। এমনকি, ভোটে হারা নেতাদেরও পুরনো আসন দেওয়া হয়েছিল। আমাকে ক্ষেত্রে কেন তা হল না?’’

প্রসঙ্গত, ২০০৬ সাল থেকে ধারাবাহিক ভাবে ৩ বার বেহালা পূর্বে তৃণমূল প্রার্থী হয়েছিলেন শোভন। ২০০৬ সালে সিপিএমের কাছে পরাজিত হলেও, ২০১১ এবং ২০১৬ সালে জিতেছিলেন তিনি। তার আগেই ২০১০ সালে বেহালা পশ্চিম বিধানসভা এলাকার ১৩১ নম্বর ওয়ার্ড থেকে জিতে কলকাতার মেয়র হয়েছিলেন শোভন। এ বার বিধানসভা ভোটে বেহালা পূর্বে শোভনকে টিকিট না দেওয়ার ঘটনাকে আগেই রাজ্য বিজেপি নেতাদের ‘চক্রান্ত’ ও ‘বিশ্বাসঘাতকতা’ বলে চিহ্নিত করেছিলেন বৈশাখী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE