Advertisement
০৫ মে ২০২৪
sports competition

বাধা বয়স, প্রাথমিকের ক্রীড়া প্রতিযোগিতায় নাম নেই পড়ুয়াদের

প্রাথমিক ক্রীড়া প্রতিযোগিতায় বয়সভিত্তিক তিনটি গ্রুপ করা হয়েছে। নিয়মানুযায়ী, গ বিভাগে অংশগ্রহণকারী পড়ুয়াদের জন্ম-তারিখ ২০১৩ সালের পয়লা জানুয়ারি বা তার পরে হতে হবে।

গত বারের বর্ষশেষের ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে এ বছরের শুরুতে। সেখানেই প্রতিযোগী পড়ুয়াদের বয়স নিয়ে বিভ্রাট দেখা দিয়েছে।

গত বারের বর্ষশেষের ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে এ বছরের শুরুতে। সেখানেই প্রতিযোগী পড়ুয়াদের বয়স নিয়ে বিভ্রাট দেখা দিয়েছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ০৮:২২
Share: Save:

করোনা-পর্বে গত দু’বছর প্রাথমিক স্কুলে বন্ধ ছিল ক্রীড়া প্রতিযোগিতা। গত বারের বর্ষশেষের ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে এ বছরের শুরুতে। আর সেখানেই প্রতিযোগী পড়ুয়াদের বয়স নিয়ে বিভ্রাট দেখা দিয়েছে বলে অভিযোগ শিক্ষকদের।

প্রাথমিক ক্রীড়া প্রতিযোগিতায় বয়সভিত্তিক তিনটি গ্রুপ করা হয়েছে। নিয়মানুযায়ী, গ বিভাগে অংশগ্রহণকারী পড়ুয়াদের জন্ম-তারিখ ২০১৩ সালের পয়লা জানুয়ারি বা তার পরে হতে হবে। কিন্তু অভিযোগ, যে সব প্রাথমিক স্কুলে পঞ্চম শ্রেণি রয়েছে, সেখানে বেশির ভাগ পঞ্চম শ্রেণির পড়ুয়াই ২০১২ সালে জন্মগ্রহণ করেছে। ফলে নিয়মের ফাঁসে ক্রীড়া প্রতিযোগিতায় নাম দিতে পারছে না তারা।

উস্তি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক ভাস্কর ঘোষ বলেন, ‘‘গত ডিসেম্বরে ক্রীড়া প্রতিযোগিতা না হওয়ায় যারা ২০২২ সালে প্রাথমিক স্কুলের গণ্ডি পেরিয়ে মাধ্যমিক স্তরে চলে গেল, তারা এমনিতেই তাতে অংশ নিতে পারল না। এখন বয়সের জন্য পঞ্চম শ্রেণির বেশির ভাগ পড়ুয়াও প্রতিযোগিতায় নামতে পারছে না। এটা সংশোধন করা দরকার।’’ ভাস্করের অভিযোগ, এই প্রতিযোগিতার খরচ কে বহন করবে, বিজ্ঞপ্তিতে তার উল্লেখ নেই। তাঁদের দাবি, এর খরচ পর্ষদকেই বহন করতে হবে। প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রে অবশ্য জানানো হয়েছে, পঞ্চম শ্রেণির পড়ুয়ারা যাতে প্রতিযোগিতায় নামতে পারে, সে জন্য বয়সের নিয়মের সংশোধন করে এ বিষয়ে উপযুক্ত পদক্ষেপ করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sports competition School Sports
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE