Advertisement
১৯ এপ্রিল ২০২৪
University of Calcutta

Calcutta University: এক দিনে সিমেস্টারের জোড়া পরীক্ষায় ক্ষোভ

বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত পরীক্ষা-সূচি অনুযায়ী, চূড়ান্ত সিমেস্টারের থিয়োরেটিক্যাল পরীক্ষা নেওয়া হবে ২৯ এবং ৩০ জুলাই।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২১ ০৫:৫৪
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরে চূড়ান্ত সিমেস্টারের অনলাইন পরীক্ষায় একই দিনে হবে দু’টি পত্রের পরীক্ষা। বিষয়টি নিয়ে পড়ুয়াদের মধ্যে আপত্তি উঠেছে। তবে পরীক্ষার দিনক্ষণ বদল হবে না বলেই জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত পরীক্ষা-সূচি অনুযায়ী, চূড়ান্ত সিমেস্টারের থিয়োরেটিক্যাল পরীক্ষা নেওয়া হবে ২৯ এবং ৩০ জুলাই। ওই দু’দিনই হবে দু’টি করে পত্রের পরীক্ষা। এ দিকে, অ্যাডমিট কার্ড ২৯ জুলাই ডাউনলোড করার নির্দেশ দেওয়া হয়। যদিও এ নিয়ে ক্ষোভ দেখা দেওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বৃহস্পতিবার জানিয়েছেন, অ্যাডমিট কার্ড ২৭ জুলাই ডাউনলোড করা যাবে। গোটা বিষয়টি নিয়ে এ দিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দ্বারস্থ হয় ডিএসও এবং ‘কলকাতা বিশ্ববিদ্যালয় স্টুডেন্টস ইউনিটি’। ডিএসও-র পক্ষে আবু সাঈদ বলেন, ‘‘এক দিনে দু’টি পত্রের পরীক্ষা হলে নেট ব্যালেন্স এবং মোবাইলে চার্জের অভাবে অনেকেই পরীক্ষা দেওয়া ও উত্তরপত্র আপলোড করতে না পারার মতো সমস্যায় পড়বে।’’ তিনি জানান, এর সঙ্গে রয়েছে প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেটের নেটওয়ার্ক পাওয়ার সমস্যাও।

যদিও এ দিন সহ-উপাচার্য (শিক্ষা) আশিস চট্টোপাধ্যায় জানান, অনলাইন পরীক্ষা শুরু হওয়ার পরে দিনে দু’টি, এমনকি তিনটি পত্রের পরীক্ষাও নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘‘৩১ অগস্টের মধ্যে ফল প্রকাশ করতেই হবে। এ বিষয়ে সরকারি বিজ্ঞপ্তি বেরিয়ে গিয়েছে। তাই এখন দিন বদলানো সম্ভব নয়।’’

এর পাশাপাশি দ্বিতীয়, চতুর্থ এবং ষষ্ঠ সিমেস্টারের অন্তর্বর্তী মূল্যায়ন (ইন্টারনাল অ্যাসেসমেন্ট) এবং টিউটোরিয়াল পরীক্ষা ৩১ জুলাইয়ের মধ্যে কলেজগুলিকে নিতে বলেছে বিশ্ববিদ্যালয়। তা নিয়েও বিতর্ক ছড়িয়েছে। কলেজশিক্ষকদের অনেকেই প্রশ্ন তুলেছেন, ৩১ জুলাই পর্যন্ত ইন্টারনাল ও টিউটোরিয়াল চললে কী ভাবে তার দু’দিন আগে ছাত্রছাত্রীরা থিয়োরেটিক্যাল পরীক্ষায় বসবে? এর সঙ্গে অনলাইনে পরপর এত পরীক্ষা দিতে পড়ুয়ারা অসুবিধায় পড়বেন বলেই মত শিক্ষা মহলের একাংশের। যদিও সহ-উপাচার্যের (শিক্ষা) মত, কলেজগুলি চাইলে বেশ কিছুটা আগেই ওই দুই পরীক্ষা নিয়ে নিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

University of Calcutta Semester Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE