Advertisement
২০ এপ্রিল ২০২৪
Presidency University

College Admission: দুই কলেজে ভর্তির আবেদনে বাদ গত বছর পাশ করা পড়ুয়ারা

ভর্তির আবেদন করতে গিয়ে পড়ুয়ারা দেখছেন, শুধুমাত্র ২০২২ সালে যাঁরা দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করেছেন, তাঁরাই আবেদন করতে পারবেন।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ০৭:১৯
Share: Save:

স্নাতক স্তরে ভর্তির আবেদন করতে গিয়ে পড়ুয়ারা দেখছেন, শুধুমাত্র ২০২২ সালে যাঁরা দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করেছেন, তাঁরাই আবেদন করতে পারবেন। অভিযোগ, এমন ঘটনা ঘটেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় এবং শ্রী শিক্ষায়তন কলেজে।

সাধারণত স্নাতক স্তরে ভর্তির ক্ষেত্রে চলতি বছরে যাঁরা পাশ করেন, তাঁদের সঙ্গে আগের বছর পাশ করা পড়ুয়ারাও আবেদন করতে পারেন। কিন্তু প্রেসিডেন্সি এবং শ্রী শিক্ষায়তনের ভর্তির পোর্টালে ২০২১-এ পাশ করা পড়ুয়াদের সেই সুযোগ দেওয়া হচ্ছে না বলেই অভিযোগ। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে পড়ুয়াদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সূত্রের খবর, প্রেসিডেন্সি কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন, যে হেতু গত বছর করোনার কারণে উচ্চ মাধ্যমিক, আইএসসি বা সিবিএসসি দ্বাদশ— কোনও পরীক্ষাই হয়নি এবং আগের পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হয়েছিল, তাই ওই পড়ুয়াদের এ বছর ভর্তি নেওয়া হবে না। প্রসঙ্গত, ২০২১ সালে সিবিএসই, আইএসসি কোনও পরীক্ষাই না হওয়ায় পরীক্ষার্থীদের বিশেষ পদ্ধতিতে মূল্যায়ন করা হয়েছিল। উচ্চ মাধ্যমিকও হয়নি ওই বছর। মাধ্যমিক ও একাদশের নম্বরের ভিত্তিতেই উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীদের মূল্যায়ন হয়েছিল।

বিষয়টি নিয়ে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত বিষয়ের নোডাল অফিসার অরবিন্দ নায়েককে ফোন এবং মেসেজ করলেও কোনও উত্তর পাওয়া যায়নি। তবে ছাত্র সংসদের পক্ষে দেবনীল পাল বলেন, ‘‘আমরা এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিলাম। কিন্তু কর্তৃপক্ষ তা মানতে চাননি।’’ গত বছর পরীক্ষা না দিয়ে পাশ করা পড়ুয়াদের অবশ্য ভর্তি নেওয়া হয়েছিল। কর্তৃপক্ষ এই বছর যুক্তি দেখিয়েছেন, গত বছরের পরীক্ষা না দিয়ে উত্তীর্ণ এবং এ বছরের পরীক্ষা দিয়ে উত্তীর্ণ— দুই ধরনের পড়ুয়াদের ক্ষেত্রে ফলের ফারাক অনেকটাই হয়ে যাবে। এই বছরের উত্তীর্ণদের সে ক্ষেত্রে বঞ্চিত হওয়ার আশঙ্কাও রয়ে যায়। তাই ২০২২-এ ওই পড়ুয়াদের সুযোগ দেওয়া হচ্ছে না। তবে আগামী বছর থেকে আবারও পূর্ববর্তী বছরের পরীক্ষার্থীদের ভর্তির আবেদন নেওয়া হবে।

তবে শ্রী শিক্ষায়তনের মহাসচিব ব্রততী ভট্টাচার্য সোমবার বলেন, ‘‘এমনটা হওয়ার কথা নয়। আমরা কলেজ কর্তৃপক্ষকে বিষয়টি খতিয়ে দেখতে বলছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Presidency University College admission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE