Advertisement
০২ মে ২০২৪
Local Trains

দমদমে রেলের কাজের জেরে ভোগান্তি বহাল

একই ভাবে, ম্যানুয়াল পদ্ধতিতে সিগন্যালিং ব্যবস্থা নিয়ন্ত্রণ করার কারণে শিয়ালদহ থেকে ছেড়ে আসা একাধিক ট্রেনের দমদম পার হতে অনেক বেশি সময় লেগেছে।

An image of train

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ০৪:৫০
Share: Save:

দমদম স্টেশনে ইন্টারলকিং ব্যবস্থার আমূল সংস্কারের কাজের জন্য রবিবার, সাপ্তাহিক ছুটির দিনেও ভোগান্তি এড়াতে পারলেন না যাত্রীরা। শনিবারের তুলনায় এ দিন বাতিল হওয়া ট্রেনের সংখ্যা কম হলেও বেশ কিছু ট্রেনের যাত্রাপথ সংক্ষেপিত করায় সমস্যার মুখে পড়তে হয় তাঁদের। দত্তপুকুর, হাবড়া, বনগাঁ থেকে ছাড়ে, এমন বেশ কিছু লোকাল ট্রেনের যাত্রাপথ এ দিন দমদম ক্যান্টনমেন্ট এবং বারাসত স্টেশন পর্যন্ত সীমাবদ্ধ রাখা হয়। ফলে, ওই সব ট্রেনের যাত্রীরা কলকাতায় আসার ক্ষেত্রে হয়রানির মুখে পড়েন।

পরিবহণ দফতর দমদম সেন্ট্রাল জেল থেকে বাড়তি বাস চালালেও তাতে সমস্যা পুরোপুরি মেটেনি। একই ভাবে, ম্যানুয়াল পদ্ধতিতে সিগন্যালিং ব্যবস্থা নিয়ন্ত্রণ করার কারণে শিয়ালদহ থেকে ছেড়ে আসা একাধিক ট্রেনের দমদম পার হতে অনেক বেশি সময় লেগেছে। ওই সব ট্রেনের যাত্রীদের বিভিন্ন সংযোগকারী ট্রেন পেতে গিয়েও সমস্যায় পড়তে হয়। তবে রেল সূত্রের খবর, রবিবার রাতের মধ্যেই ইন্টারলকিং ব্যবস্থার যাবতীয় কাজ সম্পূর্ণ করার চেষ্টা চলছে। আজ, সোমবার সকাল থেকে ট্রেন পরিষেবা স্বাভাবিক হয়ে যাবে বলে জানিয়েছেন রেলের আধিকারিকেরা।

ইন্টারলকিং ব্যবস্থার আধুনিকীকরণ ছাড়াও দমদম স্টেশনে বড় আকারের বিশেষ মনিটর বসানো হচ্ছে। এর ফলে সার্বিক নজরদারি ছাড়াও পয়েন্ট এবং সিগন্যালিং ব্যবস্থার নানা ত্রুটি দ্রুত চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া সম্ভব হবে বলে জানিয়েছে রেল।

এ দিন শিয়ালদহ ডিভিশনের রেলওয়ে ম্যানেজার দীপক নিগম শিয়ালদহ স্টেশনে প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজের পর্যালোচনা করেন। কাজ খতিয়ে দেখা ছাড়াও ট্রেনচালকদের লবি ঘুরে তাঁদের সুবিধা-অসুবিধার ব্যাপারে খোঁজ নেন তিনি। পরিষেবার সময়ে চালকদের সজাগ থাকারও নির্দেশ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE