Advertisement
১৬ মে ২০২৪
Buddhadeb Bhattacharjee

এখনও ভেন্টিলেশনেই রয়েছেন বুদ্ধদেব, দুপুরে করা হবে বুকের সিটি স্ক্যান, বলছে মেডিক্যাল বুলেটিন

শনিবার রাতে বুদ্ধদেবকে ভেন্টিলেশনে দেওয়া হয়। সেখানে নতুন করে তাঁর অবস্থার আর অবনতি হয়নি। তাই চিকিৎসকমহল বলছে, সঙ্কটজনক হলেও তাঁর অবস্থা বর্তমানে স্থিতিশীল।

Image of Former CM Buddhadeb Bhattacharjee and his medical bulletin

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। হাসপাতাল থেকে জারি করা মেডিক্যাল বুলেটিন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ১১:৪৭
Share: Save:

শনিবার রাতে ভেন্টিলেশনে দেওয়া হয় রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। রবিবার সকালে বুদ্ধদেবের মেডিক্যাল বুলেটিন প্রকাশ করে হাসপাতাল জানাল, এখনও তিনি রয়েছেন ভেন্টিলেশনেই। তবে নতুন করে অবস্থার আর অবনতি হয়নি। বর্ষীয়ান সিপিএম নেতার সংক্রমণের অবস্থা জানতে দুপুরে তাঁর বুকের সিটি স্ক্যান করানো হবে বলেও প্রেস বিবৃতিতে জানিয়েছে আলিপুরের বেসরকারি হাসপাতালটি। চিকিৎসকমহল বলছে, বুদ্ধদেবকে যে হেতু ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে, তাই তাঁর অবস্থা এখনও সঙ্কটজনকই রয়েছে, তবে নতুন করে শারীরিক অবস্থার অবনতি না হওয়ায় তাঁকে স্থিতিশীল বলা যেতে পারে।

Image of medical bulletin issued by Woodlands Hospital

কেমন আছেন বুদ্ধদেব, জানাল হাসপাতাল কর্তৃপক্ষ। — নিজস্ব চিত্র।

মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে, বুদ্ধদেবকে শ্বাসনালীর নিম্নাংশের সংক্রমণ এবং ‘টাইপ ২ রেসপিরেটরি ফেলিওর’-এর উপসর্গ নিয়ে শনিবার হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। প্রথমে তাঁকে দেওয়া হয়েছিল ‘নন-ইনভেসিভ ভেন্টিলেশন’-এ। কিন্তু কয়েক ঘণ্টা সে ভাবে রেখেও অবস্থার উন্নতি না হওয়ায় বুদ্ধদেবকে ইনভেসিভ ভেন্টিলেশনে দেওয়া হয়। তার পর থেকে নতুন করে ওঁর শারীরিক অবস্থার আর অবনতি হয়নি।

চিকিৎসকেরা জানিয়েছেন, বুদ্ধদেবের ফুসফুস এবং শ্বাসনালীতে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। তা নিয়ন্ত্রণে আনতে স্যালাইনের মাধ্যমে দিতে হচ্ছে কড়া ডোজের অ্যান্টিবায়োটিক। এর ফলে প্রভাবিত হচ্ছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর কিডনি। অনেকটা বেড়ে গিয়েছে ক্রিয়েটিনিনের মাত্রা। ফলে সংক্রমণ কমাতে গিয়ে কিডনির সমস্যা যাতে তৈরি না হয়, সে দিকেও খেয়াল রাখতে হচ্ছে চিকিৎসকদের।

বুদ্ধদেবের চিকিৎসার জন্য গঠিত হয়েছে একটি মেডিক্যাল বোর্ড। তাতে রয়েছেন, মেডিসিন বিশেষজ্ঞ কৌশিক চক্রবর্তী, ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ সৌতিক পাণ্ডা, সুস্মিতা দেবনাথ, ইন্টারভেনশনাল কার্ডিয়োলজিস্ট সরোজ মণ্ডল, ইন্টারনাল মেডিসিন এবং পালমোনোলজিস্ট অঙ্কন বন্দ্যোপাধ্যায়, ইন্টারনাল মেডিসিন এবং ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ ধ্রুব ভট্টাচার্য, অ্যানাস্থেসিওলজিস্ট আশিস পাত্র, জেনারেল ফিজিশিয়ান তথা মেডিক্যাল সুপার সপ্তর্ষি বসু এবং জেনারেল মেডিসিনের বিশেষজ্ঞ সোমনাথ মাইতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Buddhadeb Bhattacharjee Health Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE