Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

ট্যাক্সির ভাড়া বাড়ানোর দাবিতে বিক্ষোভ চালকদের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ জুলাই ২০২০ ০৪:১৯
—ফাইল চিত্র

—ফাইল চিত্র

লিটার প্রতি ডিজেলের দাম ১০ টাকারও বেশি বৃদ্ধি পাওয়ায় আগেই ট্যাক্সির ভাড়া বৃদ্ধির দাবি উঠেছিল। বৃহস্পতিবার ট্যাক্সির এই দাবিতে বেলতলায় মোটর ভেহিকেল্‌সের দফতরের সামনে বিক্ষোভ দেখাল এআইটিইউসি অনুমোদিত সংগঠন ‘ট্যাক্সি অপারেটর্স কোঅর্ডিনেশন কমিটি। সংগঠনের পক্ষ থেকে ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীকে একটি চিঠিও দেওয়া হয়েছে। আগামী এক মাসের মধ্যে ভাড়া বাড়ানোর দাবি মানা না-হলে ট্যাক্সি ধর্মঘটের ডাক দেওয়া হবে বলেও জানানো হয়েছে সংগঠনের পক্ষ থেকে।

সংগঠন সূত্রের খবর, ট্যাক্সিতে উঠলেই ন্যূনতম ভাড়া ৩০ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা করার দাবি জানানো হয়েছে। কিলোমিটার প্রতি ভাড়া এখন রয়েছে ১৫ টাকা। তা বাড়িয়ে ২৫ টাকা করার দাবি জানানো হয়েছে। প্রতি ২ মিনিট ১২ সেকেন্ডের জন্য ওয়েটিং চার্জ ১ টাকা ৩০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা করার দাবিও করা হয়েছে।

সংগঠনের পক্ষ থেকে এ দিন বিক্ষোভ কর্মসূচির কথা জানিয়ে বেলতলায় জমায়েতের ডাক দেওয়া হলেও দূরত্ব-বিধির কারণে পুলিশ খুব বেশি সংখ্যায় ট্যাক্সিচালকদের জড়ো হতে দেয়নি। পরে সংগঠনের পক্ষ থেকে ছয় সদস্যের এক প্রতিনিধিদল বেলতলা মোটর ভেহিকেল্‌সের অধিকর্তার সঙ্গে দেখা করে স্মারকলিপি জমা দেয়। এ আই টি ইউ সি অনুমোদিত ওই বাম ট্যাক্সি সংগঠনের পক্ষ থেকে নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ‘‘ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জেরে চালকদের নাভিশ্বাস উঠছে। যথেষ্ট সংখ্যায় যাত্রীও নেই। সারা দিনে দেড়শো থেকে দু’শো টাকাও আয়ও হচ্ছে না। ভাড়া বাড়ানো ছাড়া উপায় নেই।’’

Advertisement

ট্যাক্সির ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘটের কথা আগেই বলেছিলেন বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বিমল গুহ। এ দিন তিনি বলেন, ‘‘ডিজেলের দাম ছাড়া অন্যান্য খরচও বেড়েছে। ট্যাক্সিচালকেরাও অনেকে মরিয়া হয়ে যাত্রীদের থেকে বেশি ভাড়া দাবি করছেন। কিন্তু এ ভাবে ভাড়া আদায় কোনও সমাধান নয়। সরকারি হস্তক্ষেপে ভাড়া বৃদ্ধি করা জরুরি।’’ প্রোগ্রেসিভ ট্যাক্সি মেন্স ইউনিয়নের সাধারণ সম্পাদক শম্ভুনাথ দে বলেন, ‘‘আমরা ধর্মঘট করে পরিষেবা অচল করার বিরুদ্ধে। কিন্তু যে ভাবে খরচ বেড়েছে তাতে ভাড়া বৃদ্ধি নিয়ে পদক্ষেপ জরুরি বলে মনে করছি।’’

পরিবহণ দফতরের আধিকারিকেরা অবশ্য এ নিয়ে কোনও মন্তব্য করতে চাননি। বিভিন্ন সংগঠনের দাবিদাওয়া খতিয়ে দেখা হলেও তড়িঘড়ি ভাড়া বাড়িয়ে যাত্রীদের উপরে বোঝা চাপাতে নারাজ সরকার।

আরও পড়ুন

Advertisement