Advertisement
০৪ মে ২০২৪
Calcutta High Court

বিদেশি আগ্নেয়াস্ত্র উদ্ধারের তদন্তে কি এনআইএ

আদালত সূত্রের খবর, চলতি বছরের প্রথম দিন, অর্থাৎ পয়লা জানুয়ারি কাশীপুর থানা এলাকা থেকে গ্রেফতার করা হয় মাধব দাস ওরফে ন্যাপা নামে ওই যুবককে। তার কাছ থেকে একটি ওয়েবলি স্কট রিভলভার উদ্ধার হয়েছিল।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৫৭
Share: Save:

খাস কলকাতা থেকে বিদেশি আগ্নেয়াস্ত্র-সহ ধরা পড়েছিল এক যুবক। সেই মামলার তদন্তভার জাতীয় তদন্তকারী সংস্থাকে (এনআইএ) দিতে চায় কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার প্রধান বিচারপতি টি এস শিবগণনম বলেছেন, চার সপ্তাহের মধ্যে এনআইএ-কে তাদের বক্তব্য আদালতে জানাতে হবে। রাজ্যে এক জন দুষ্কৃতীর কাছ থেকে বেআইনি বিদেশি আগ্নেয়াস্ত্র বাজেয়াপ্ত হওয়ার ঘটনা যে ‘গুরুতর’, তা-ও প্রধান বিচারপতির পর্যবেক্ষণে উঠে এসেছে।

আদালত সূত্রের খবর, চলতি বছরের প্রথম দিন, অর্থাৎ পয়লা জানুয়ারি কাশীপুর থানা এলাকা থেকে গ্রেফতার করা হয় মাধব দাস ওরফে ন্যাপা নামে ওই যুবককে। তার কাছ থেকে একটি ওয়েবলি স্কট রিভলভার উদ্ধার হয়েছিল। কলকাতা পুলিশ ন্যাপার নামে অস্ত্র আইনে মামলা রুজু করে। কিন্তু ওই ঘটনা নিয়ে এক ব্যক্তি হাই কোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন।

মামলাকারীর আইনজীবী শমীক বাগচী এবং দিলীপকুমার মণ্ডলের প্রশ্ন, কী ভাবে বিদেশি এই আগ্নেয়াস্ত্র দুষ্কৃতীর হাতে পৌঁছল? এর পিছনে কারা আছেন? এই বিষয়গুলির নিরপেক্ষ তদন্তের দাবির পাশাপাশি গোটা রাজ্যে অস্ত্র আইনে কত মামলা আছে, সেই প্রশ্নও তোলা হয়েছিল। প্রসঙ্গত, ওয়েবলি স্কট রিভলভার এক কালে এ দেশের পুলিশ এবং নিরাপত্তাবাহিনী ব্যবহার করত। এখনও বহু পুলিশকর্মীর কোমরে ওই রিভলভার দেখা যায় বলেই পুলিশ সূত্রের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court NIA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE