Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kolkata East West Metro

দুই মেট্রোর এসপ্লানেড স্টেশন জুড়তে খুলে দেওয়া হল সাবওয়ে

নতুন স্টেশন চালু হলে যাত্রীরা বিধানসভা, ইডেন গার্ডেন্স এবং হাই কোর্টের দিক থেকে সরাসরি স্টেশনে প্রবেশ করে ইস্ট-ওয়েস্ট মেট্রো (গ্রিন লাইন) ছাড়াও উত্তর-দক্ষিণ মেট্রোয় (ব্লু লাইন) ট্রেন ধরার সুবিধা পাবেন।

Representative Image

—প্রতীকী ছবি।

ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ০৭:৩১
Share: Save:

নবনির্মিত ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্লানেড স্টেশনের সঙ্গে উত্তর-দক্ষিণ মেট্রোর এসপ্লানেড স্টেশনের সংযোগ স্থাপন করা হচ্ছে বিশেষ সাবওয়ে দিয়ে। প্রায় ৫০ মিটার দীর্ঘ এবং ৮ মিটার প্রশস্ত ওই সাবওয়ে উত্তর-দক্ষিণ মেট্রোর প্ল্যাটফর্মের উপরের তল থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রোর মেজ়েনাইন ফ্লোরে পৌঁছবে। বুধবার ওই সাবওয়ের মুখ খুলে দেওয়া হয়েছে। সেখান থেকে যাত্রীদের চলমান সিঁড়ি, লিফট বা সিঁড়ি দিয়ে আরও প্রায় ১২ মিটার নীচে নামতে হবে। সব মিলে মাটির প্রায় ২৭ মিটার নীচে নামলে তবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্ল্যাটফর্মে পৌঁছনো যাবে।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্লানেড স্টেশন এবং উত্তর-দক্ষিণ মেট্রোর এসপ্লানেড স্টেশন পরস্পর প্রায় সমকোণে অবস্থিত। নতুন স্টেশন চালু হলে যাত্রীরা বিধানসভা, ইডেন গার্ডেন্স এবং হাই কোর্টের দিক থেকে সরাসরি স্টেশনে প্রবেশ করে ইস্ট-ওয়েস্ট মেট্রো (গ্রিন লাইন) ছাড়াও উত্তর-দক্ষিণ মেট্রোয় (ব্লু লাইন) ট্রেন ধরার সুবিধা পাবেন। একই ভাবে, উত্তর-দক্ষিণ মেট্রো ব্যবহার করে শহরের দু’প্রান্তের যাত্রীরা এসপ্লানেড স্টেশনে ট্রেন বদল করে একই টিকিটে হাওড়া ময়দান পর্যন্ত যাওয়ার সুবিধা পাবেন।

দুই মেট্রোর সংযোগকারী স্টেশন হিসেবে এসপ্লানেড স্টেশনকে গড়ে তুলতে সেখানে বেশ কিছু বদল আনা হচ্ছে। উত্তর-দক্ষিণ মেট্রোর নিউ মার্কেট প্রান্তের দিকে থাকা প্ল্যাটফর্মে প্রবেশের পুরনো স্বয়ংক্রিয় গেটের অবস্থান বদলে ফেলা হচ্ছে। আগের পশ্চিমমুখী গেট খুলে তা পূর্ব দিকে বসানো হচ্ছে। পশ্চিম দিকে দুই সংযুক্ত মেট্রোপথের যাত্রীদের জন্য পরিসর তৈরি করা হচ্ছে। এ ছাড়াও, যাত্রীদের ভিড়ের কথা মাথায় রেখে নিউ মার্কেটের দিকে পুরনো ছ’টি গেট বদলে আধুনিক প্রযুক্তির ছ’টি স্বয়ংক্রিয় গেট বসানো হচ্ছে। ওই গেটগুলিতে যাত্রীদের ঢোকার এবং বেরিয়ে আসার অভিমুখ প্রয়োজন অনুযায়ী বদল করা যাবে। বিধান মার্কেটের দিক থেকে স্টেশনে ঢুকে ইস্ট-ওয়েস্ট মেট্রোর স্টেশনে পৌঁছনোর জন্য দুই মেট্রোর সংযুক্ত পথের কাছে আরও তিনটি স্বয়ংক্রিয় গেট বসানো হচ্ছে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর মূল স্টেশনে ইডেন গার্ডেন্স এবং মেট্রো চ্যানেলের দিক মিলে থাকছে মোট ১৭টি স্বয়ংক্রিয় গেট। পূর্বে মেট্রো চ্যানেলের দিকে মাটির নীচে থাকা বিশেষ সাবওয়ে ছাড়াও মাটির উপর দিয়ে উত্তর-দক্ষিণ মেট্রোর স্টেশনে পৌঁছনোর একটি অতিরিক্ত পথ থাকছে। তবে, ওই পথ একই টিকিটে দুই মেট্রোয় সফর করবেন, এমন যাত্রীদের জন্য নয়। স্টেশনের যাবতীয় প্রস্তুতি কাল, শুক্রবারের মধ্যে সম্পূর্ণ করা হবে বলে মেট্রো সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata East West Metro Esplanade Kolkata Metro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE