Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

CNG: প্রথম বেসরকারি সিএনজি বাস পরিষেবা শুরু হয়ে গেল কলকাতায় 

সোমবার নিউটাউনে নতুন এই পরিবেশবান্ধব বাস পরিষেবার সূচনা করেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। পরিবহণ দফতর সূত্রে খবর, পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির কারণে রাজ্য চাইছে গোটা পরিবহণ ব্যবস্থাকেই সিএনজি-তে রূপান্তরিত করতে। বেসরকারি সিএনজি বাস আনা হয়েছে ইনদওর থেকে। 

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ মে ২০২২ ১৫:১০
Save
Something isn't right! Please refresh.
পরিবেশবান্ধব বাসের উদ্বোধনে ফিরহাদ হাকিম।

পরিবেশবান্ধব বাসের উদ্বোধনে ফিরহাদ হাকিম।
নিজস্ব চিত্র।

Popup Close

কলকাতায় প্রথম বেসরকারি সিএনজি বাস পরিষেবা শুরু হয়ে গেল। সোমবার নিউটাউনে নতুন এই পরিবেশবান্ধব বাস পরিষেবার সূচনা করেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। সার্বাবন বাস সার্ভিসেসের তরফে এই বাস পরিষেবা শুরু করা হচ্ছে। আপাতত পাইলট প্রজেক্ট হিসেবে রাজ্য পরিবহণ দফতরের সহযোগিতায় পাঁচটি বাস চলাচল করবে নিউটাউনের সাপুরজি থেকে উল্টোডাঙার ১৫ নম্বর সরকারি বাস স্ট্যান্ডের মধ্যে। পরিবেশবান্ধব এই বাসগুলিতে থাকছে ৩১টি বসার আসন।

মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, ‘‘একটি সংস্থার সঙ্গে আমাদের কথা হয়েছে, যারা সারা কলকাতায় সিএনজি গ্যাস সাপ্লাই করবে। এখন আমরা রিফিলিং করছি। তবে খুব তাড়াতাড়িই আমাদের গ্যাসের লাইনও চলে আসবে। তবে বিভিন্ন পাম্পে সিএনজি সাপ্লাই শুরু হয়ে গিয়েছে। পরিবহণ দফতরের ডিপোতে সরকারি ও বেসরকারি সিএনজি বাসের গ্যাস নেওয়ার ব্যবস্থা থাকছে। কসবাতে আমরা ডিপোতে গ্যাস পরিষেবা চালু করব। সিএনজি ছাড়াও ইলেকট্রিক চালিত গাড়ি চালানোর চেষ্টা করছি। তার জন্য সিইএসসি-র সঙ্গে আলোচনাও হয়েছে। সব বিষয়েই প্ল্যানিং করা হচ্ছে।’’ ২০৩০ সালের মধ্যে পরিবহণ যাতে একটি বিশেষ পরিকল্পনামাফিক ব্যবস্থায় রূপান্তরিত হয় সে বিষয়েও সরকার উদ্যোগী হচ্ছে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

Advertisement

সার্বাবন বাস সার্ভিসেসের তরফে টিটো সাহা বলেন, ‘‘সিএনজি বাস পরিষেবা চালুর পাশাপাশি, পুরনো বাসগুলিকে সিএনজিতে রূপান্তিরত করার কথা মন্ত্রী বলেছেন। তাতে সরকারি সহায়তার কথাও তিনি বলেছেন। আমরা চাই পরিবেশবান্ধব ও সিএনজি পরিষেবা চালু করতে সরকার বেসরকারি বাস মালিকদের সহযোগিতা করুক।’’
পরিবহণ দফতর সূত্রে খবর, পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির কারণে রাজ্য চাইছে গোটা পরিবহণ ব্যবস্থাকেই সিএনজি-তে রূপান্তরিত করতে। সেই কর্মসূচিতেই গত বছর পরিবহণ মন্ত্রী সরকারি সিএনজি বাস চালু করেন। পাশাপাশি বেসরকারি উদ্যোগেও যাতে সিএনজি বাস পরিষেবা শুরু করা যায়, সে বিষয়ে বাস মালিকদের সংগঠনগুলির সঙ্গে আলোচনাও করেছিলেন পরিবহণ মন্ত্রী। সেই উদ্যোগের ফসল হিসেবেই এ বার বেসরকারি উদ্যোগেও সিএনজি বাস চালু হল। এরপর ধাপে ধাপে গোটা পরিবহণ পরিষেবা সিএনজি-তে রূপান্তরিত করতে বাস মালিকদের সহযোগিতা করবে পরিবহণ দফতর।

প্রসঙ্গত, নতুন এই পাঁচটি বেসরকারি সিএনজি বাস আনা হয়েছে ইনদওর থেকে। মোট ২০টি বাসের বরাত দেওয়া হয়েছিল ইনদওরের এক বেসরকারি সংস্থাকে। প্রথম ধাপে তারা পাঁচটি বাসই বাস মালিকদের দিতে পেরেছে। তাই প্রথম পর্যায়ে সেই বাসগুলিই রাস্তায় নামানো হচ্ছে। আগামী কয়েক মাসের মধ্যেই ২০টি বেসরকারি সিএনজি বাস নিউটাউনের রাস্তায় চলাচল করবে। সবকটিই বাস হবে বাতানূকূল। সরকারের ঠিক করে দেওয়া ভাড়াই আপাতত নেবেন বেসরকারি বাস মালিকরা। যদিও গত বছর থেকেই রাজ্য পরিবহণ দফতর সরকারি উদ্যোগে সিএনজি বাস পরিষেবা শুরু করে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement