Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Kolkata municipality

Kolkata Municipality: বাড়িতে জমা জল! ডেঙ্গি-ম্যালেরিয়া রুখতে আইনি পদক্ষেপও করতে পারে কলকাতা পুরসভা

ডেঙ্গি ম্যালেরিয়ার মোকাবিলায় প্রয়োজনে আইনি পদক্ষেপ করতে পারে কলকাতা পুরসভা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২১ ১৪:৪৩
Share: Save:

৪৬টি ওয়ার্ডে বাড়ছে করোনার সংক্রমণ। আর এই মহামারির মোকাবিলার মধ্যেই কলকাতা পুরসভাকে প্রস্তুতি নিতে হচ্ছে ডেঙ্গু ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগের। এ ক্ষেত্রে প্রয়োজনে আইনি পদক্ষেপ করতে পারেন কলকাতা পুরসভা কর্তৃপক্ষ। করোনা টিকা দেওয়ার কাজ থেকে শুরু করে করোনা পরীক্ষা মতো বিষয়গুলিতেই পুরসভার বেশির ভাগ স্বাস্থ্য কর্মী ব্যস্ত। এমতাবস্থায় মাথা চাড়া দিতে শুরু করেছে ডেঙ্গি ও ম্যালেরিয়ার মতো রোগ। তাই এ বিষয়ে নতুন করে ভাবনাচিন্তা শুরু করতে হয়েছে তাদের।

পুর প্রশাসক ফিরহাদ হাকিম বলেছেন, ‘‘কোথাও জল জমবে, মশার লার্ভা জন্মাবে— তা আমরা মেনে নেব না। সে ক্ষেত্রে যদি কোথাও জল জমে থাকে এবং তা যথা সময়ে পরিষ্কার না করা হয়, তা হলে আমরা আইনানুগ ব্যবস্থাও নিতে পারি। তবে আমরা সবার আগে সচেতনতাকেই হাতিয়ার করব।’’ অনেক ক্ষেত্রেই দেখা যায়, পুরসভার কর্মীরা বাড়িতে জমা জলের পরিস্থিতি দেখতে গেলে কোনও কোনও বাড়ি থেকে প্রতিবাদ জানানো হয় কিংবা ঢুকতে বাধা দেওয়া হয়। অথচ, এলাকাবাসী সেই বাড়িটির বিরুদ্ধেই অভিযোগ এনেছে। এমন পরিস্থিতি হলে, আইনানুগ পদক্ষেপ করা হতে পারে বলেই জানাচ্ছেন পুরসভার কর্তারা।

পুরসভার যুক্তি, কোনও ব্যক্তি বা বাড়ির জন্য এলাকায় ডেঙ্গি বা ম্যালেরিয়ার প্রকোপ বাড়তে দেওয়া যাবে না। করোনা মহামারির সঙ্গে ডেঙ্গি ও ম্যালেরিয়ার মতো রোগকে নিয়ন্ত্রণের রাখতে বদ্ধপরিকর তারা। তাই কোনও ক্ষেত্রে আইন মোতাবেক পদক্ষেপ করতেও পিছপা হবে না কলকাতা পুরসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata municipality Dengue Malaria
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE