Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Auto Drivers

বাগুইআটি-সহ বেশ কিছু এলাকার অটো চালকদের হাফ প্যান্ট পরায় নিষেধাজ্ঞা সংগঠনের

বাগুইআটি-উল্টোডাঙা-সহ রাজারহাট-গোপালপুর বিধানসভা এলাকার প্রতিটি অটো রুটে চালকদের হাফ প্যান্ট পরে গাড়ি চালানোয় নিষেধাজ্ঞা জারি করল স্থানীয় অটো সংগঠন।

An image of Autos

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪৭
Share: Save:

কলেজ-বিশ্ববিদ্যালয়ে পোশাকের বিধিনিষেধ জারি করা নিয়ে বিতর্ক হয়েছে বহু বার। এ বার বিতর্ক এড়াতে অটোচালকদের পোশাকেও নিষেধাজ্ঞা জারি করল সংগঠন।

বাগুইআটি-উল্টোডাঙা-সহ রাজারহাট-গোপালপুর বিধানসভা এলাকার প্রতিটি অটো রুটে চালকদের হাফ প্যান্ট পরে গাড়ি চালানোয় নিষেধাজ্ঞা জারি করল স্থানীয় অটো সংগঠন। সংগঠনের দাবি, বহু ক্ষেত্রে অটোচালকের পাশে বসতে হয় মহিলাদের। যাত্রী বেশি থাকলে ঘেঁষাঘেঁষি করে হলেও চালকের পাশে বসতে বাধ্য হন মহিলারা। কারণ, ব্যস্ত সময়ে অটোয় আসন নির্বাচনের সুযোগ থাকে না। ফলে অটোচালক হাফ প্যান্ট পরে থাকলে তা মহিলা যাত্রীদের কাছে অস্বস্তিকর হয় বলেই মনে করছেন সংগঠনের নেতারা। তাই সম্প্রতি অটোচালকদের নির্দেশ দেওয়া হয়েছে, যাতে তাঁরা হাফ প্যান্ট পরে গাড়ি না চালান।

পাশাপাশি, বাগুইআটি-উল্টোডাঙা রুটের অটোর যাত্রীরা উল্টোডাঙায় অভিযোগ করেছেন, বহু সময়ে ভাড়ার নিরিখে অল্প দূরত্বের যাত্রীদের তুলতে চান না চালকেরা। ফলে অপেক্ষায় থাকা অটোর সারি দীর্ঘ হয়। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে চালকদের ওই নির্দেশে বলা হয়েছে, যাত্রী বাছাই করা যাবে না। নির্দেশ না মানলে সংগঠন ব্যবস্থা নেবে।

বাগুইআটি-উল্টোডাঙা অটো স্ট্যান্ড সংগঠনের সদস্য তথা চালক সোমনাথ দত্ত জানান, হাফ প্যান্ট পরে গাড়ি চালালে মহিলা যাত্রীরা পাশে বসতে অনেক সময়েই অস্বস্তি বোধ করেন, সেটা খেয়াল করেছেন তাঁরা। তিনি বলেন, ‘‘এমনিতেই অটোর সামনে কষ্ট করে বসতে হয় যাত্রীদের। তার উপরে চালক হাফ প্যান্ট পরলে পাশে বসা মহিলা যাত্রীর সমস্যা বাড়ে।’’ সম্প্রতি অটোচালকদের দেওয়া আরও কিছু নির্দেশের মধ্যে গুরুত্বপূর্ণ হল মত্ত অবস্থায় অটো না চালানো। মত্ত অবস্থায় অটো চালানোর খবরে সংগঠনের তরফে দু’জন অটোচালককে সম্প্রতি দিনকয়েকের জন্য বসিয়ে দেওয়া হয়েছে।

রাজারহাট-গোপালপুর বিধানসভা এলাকায় আইএনটিটিইউসি-র সভাপতি অনুপম মণ্ডল জানান, প্রতিটি অটো স্ট্যান্ডের নিজস্ব সংগঠনের নেতাদের নির্দেশ দেওয়া হয়েছে, তাঁরা যেন চালকদের সতর্ক করেন। তাঁর কথায়, ‘‘যাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার না করার নির্দেশও দেওয়া হয়েছে। মহিলারা পাশে বসা অটোচালকের কোনও আচরণে যাতে অস্বস্তিতে না পড়েন, তা-ও খেয়াল রাখতে বলা হয়েছে। মত্ত অবস্থায় স্টিয়ারিংয়ে হাত দেওয়া যাবে না বলেও জানানো হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Half Pant dress code auto Baguiati
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE