Advertisement
০৩ মে ২০২৪
National Medical Commission

পোর্টালে তুলতে হবে তথ্য, নির্দেশ এনএমসি-র

সম্প্রতি এনএমসি সিদ্ধান্ত নিয়েছে, বিভিন্ন মেডিক্যাল কলেজে ‘ফিজ়িক্যাল ইনস্পেকশন’ তুলে দেওয়া হবে। বদলে সারা বছর প্রতিটি মেডিক্যাল কলেজের পঠনপাঠন ও পরীক্ষার ‘রিয়েল-টাইম’ ভিডিয়ো এবং তথ্য আপলোড করতে হবে এনএমসি-র পোর্টালে।

An image of Stethoscope

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:০৭
Share: Save:

মেডিক্যাল কলেজগুলির সারা বছরের পঠনপাঠন ও পরিকাঠামোর দিকে এ বার নজর রাখতে চাইছে ন্যাশনাল মেডিক্যাল কমিশন (এনএমসি)। কারণ, সশরীরে পরিদর্শনে সব কিছু ঠিকঠাক দেখা গেলেও সারা বছর ওই সমস্ত পরিকাঠামো নিয়েই প্রশ্ন ওঠে। তাতেই বোঝা যায়, এনএমসি-র পরিদর্শনের জন্য আগেভাগে পরিকাঠামো সাজিয়ে রাখা হয়েছিল। যাতে সহজেই ‘পরীক্ষা’য় উতরে যাওয়া যায়।

সম্প্রতি এনএমসি সিদ্ধান্ত নিয়েছে, বিভিন্ন মেডিক্যাল কলেজে ‘ফিজ়িক্যাল ইনস্পেকশন’ তুলে দেওয়া হবে। বদলে সারা বছর প্রতিটি মেডিক্যাল কলেজের পঠনপাঠন ও পরীক্ষার ‘রিয়েল-টাইম’ ভিডিয়ো এবং তথ্য আপলোড করতে হবে এনএমসি-র পোর্টালে। সেগুলি খতিয়ে দেখে পড়ুয়া ভর্তির ছাড়পত্র দেবে এনএমসি। জানা যাচ্ছে, নতুন মেডিক্যাল কলেজের ক্ষেত্রে প্রথম পাঁচ বছর এবং পুরনোগুলির ক্ষেত্রে যে কোনও একটিকে বাছাই করে সেখানে এমবিবিএস পরীক্ষার সময়ে এনএমসি-কর্তারা গিয়ে সরেজমিনে খতিয়ে দেখতেন। তাতে দেখা যায়, সব ঠিকঠাক চলছে। কিন্তু বাস্তবে তেমনটা সর্বত্র হয় না, তার প্রমাণ মেলে পড়ুয়াদের অভিযোগে। তাই এমবিবিএসের সব পরীক্ষার ভিডিয়ো এনএমসি-তে পাঠানোর নির্দেশিকা জারি করেছে আন্ডারগ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন বোর্ড (ইউজিএমইবি)। রাজ্যের প্রাক্তন স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা তথা ইউজিএমইবি-র প্রাক্তন সদস্য প্রদীপ মিত্রের মতে, সারা বছর ভিডিয়ো আপলোড করতে হলে সব সাজিয়ে-গুছিয়ে রাখার প্রবণতা বন্ধ হবে। তাতে পরিকাঠামো সারা বছরই ঠিকঠাক রাখার তাগিদ থাকবে।

এনএমসি-র এক কর্তা বলেন, ‘‘পরীক্ষা নিয়ে পড়ুয়াদের অভিযোগ পেলে তা ওই ভিডিয়ো থেকে খতিয়ে দেখা যাবে।’’ তিনি জানান, প্রয়োজনে সেই ফুটেজ আইনি কাজেও ব্যবহৃত হবে। চলতি শিক্ষাবর্ষ থেকেই দেশে এই নিয়ম কার্যকর হবে। এনএমসি-র পর্যবেক্ষণ, আচমকা পরিদর্শনের খবর বিশেষত বেসরকারি মেডিক্যাল কলেজগুলি আগাম জেনে যায়। তাতে সব সাজিয়ে ফেলার প্রবণতা তৈরি হয়। নতুন নিয়মে তা বন্ধ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE