Advertisement
০১ মে ২০২৪
Kolkata Metro Services

রুবি ছাড়িয়ে এ বার বেলেঘাটা, সম্প্রসারণের মহড়া নয়া মেট্রোয়

নতুন মেট্রোপথে হেমন্ত মুখোপাধ্যায়ের পরে আরও চারটি স্টেশন যুক্ত হচ্ছে। ওই স্টেশনগুলি হল: ভিআইপি বাজার, ঋত্বিক ঘটক, সায়েন্স সিটি ও মাঠপুকুর সংলগ্ন বরুণ সেনগুপ্ত এবং বেলেঘাটা মেট্রো স্টেশন।

প্রস্তুতি: নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রোপথে রুবি থেকে পরিষেবা সম্প্রসারিত হতে চলেছে বেলেঘাটা পর্যন্ত।

প্রস্তুতি: নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রোপথে রুবি থেকে পরিষেবা সম্প্রসারিত হতে চলেছে বেলেঘাটা পর্যন্ত। তার আগে কাজ চলছে বরুণ সেনগুপ্ত স্টেশনে। শুক্রবার। ছবি: দেশকল্যাণ চৌধুরী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ০৭:০১
Share: Save:

নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো এ বার কসবা-আনন্দপুর সংলগ্ন রুবি মোড় ছাড়িয়ে বেলেঘাটা পর্যন্ত সম্প্রসারিত হওয়ার মুখে। এই মেট্রোপথের নিউ গড়িয়া সংলগ্ন কবি সুভাষ স্টেশন থেকে কসবা-আনন্দপুর লাগোয়া হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন পর্যন্ত পরিষেবার আনুষ্ঠানিক সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেটা ছিল গত ৬ মার্চ। এ বার আগের ৫.৪ কিলোমিটার মেট্রোপথের সঙ্গে জুড়তে চলেছে বেলেঘাটা পর্যন্ত আরও ৪.৪ কিলোমিটার মেট্রোপথ। বাণিজ্যিক ভিত্তিতে পরিষেবা চালু করার জন্য প্রয়োজনীয় অনুমোদন দেওয়ার আগে শুক্রবার ওই মেট্রোর আনুষ্ঠানিক পরিদর্শন করলেন মেট্রো সার্কলের ভারপ্রাপ্ত চিফ সেফটি কমিশনার জনককুমার গর্গ। মেট্রোকর্তাদের আশা, অতি দ্রুত ওই পথেও পরিষেবা শুরু করার ছাড়পত্র মিলবে।

গত বছর নানা বাধায় কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন পর্যন্ত পরিষেবা চালু করে দেওয়ার উদ্যোগ থমকে গিয়েছিল। সেই পরিষেবা চালু হওয়ার পরে চলতি বছরে ওই মেট্রোয় বেলেঘাটা পর্যন্ত পরিষেবা সম্প্রসারিত করাই ছিল লক্ষ্য। কিন্তু ইএম বাইপাস সংলগ্ন ভিআইপি বাজার লাগোয়া একটি খালের উপরে ইস্পাতের সেতু নির্মাণ নিয়ে সমস্যা দেখা দেয়।

ওই অংশে খালের উপরে গাড়ি চলাচলের জন্য দু’টি সেতু রয়েছে। তার মাঝে অপরিসর জায়গায় মেট্রোর উড়ালপথ নির্মাণের জন্য স্তম্ভ তৈরি করা সম্ভব ছিল না। তাই বাধ্য হয়েই ওই অংশে ৭৬ মিটার দীর্ঘ একটি সেতু তৈরির পরিকল্পনা করা হয়। ওই সেতুর কাজের জন্য ব্যস্ত ইএম বাইপাসে যান নিয়ন্ত্রণ করা ছাড়াও রাস্তার এক দিক বন্ধ রাখা প্রয়োজন ছিল। কলকাতা পুলিশের সঙ্গে সমন্বয় রেখে সেই কাজ করার ক্ষেত্রে বেশ খানিকটা অতিরিক্ত সময় লেগে যায়। যার ফলে চলতি বছরের শুরুতে ওই মেট্রোকে বেলেঘাটা পর্যন্ত সম্প্রসারিত করার কাজ সম্পূর্ণ হ‌ওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। তাই বাধ্য হয়েই কবি সুভাষ থেকে কসবা-আনন্দপুর সংলগ্ন হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন পর্যন্ত পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়।

নতুন মেট্রোপথে হেমন্ত মুখোপাধ্যায়ের পরে আরও চারটি স্টেশন যুক্ত হচ্ছে। ওই স্টেশনগুলি হল: ভিআইপি বাজার, ঋত্বিক ঘটক, সায়েন্স সিটি ও মাঠপুকুর সংলগ্ন বরুণ সেনগুপ্ত এবং বেলেঘাটা মেট্রো স্টেশন। বৃহস্পতিবার সন্ধ্যায় ওই মেট্রো স্টেশনগুলির প্রবেশপথ, স্বয়ংক্রিয় গেট, লিফ্‌ট, এসক্যালেটর, সিগন্যালিং ব্যবস্থা এবং অগ্নি-নির্বাপণ ব্যবস্থা-সহ নানা খুঁটিনাটি বিষয় পরীক্ষা করেন রেলওয়ে সেফটি কমিশনার। পরে রেল বিকাশ নিগম লিমিটেড এবং মেট্রোর শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন তিনি। শুক্রবার সকাল থেকে বেলেঘাটার দিক থেকে ট্র্যাক এবং অন্যান্য ব্যবস্থার পরিদর্শন শুরু করেন। দুপুরের দিকে রেক সর্বোচ্চ গতিতে ছুটিয়ে মহড়া দেওয়া হয়। এই মেট্রো বেলেঘাটা পর্যন্ত সম্প্রসারিত হলে প্রায় ৯.৮ কিলোমিটার মেট্রোপথ পরিষেবার আওতায় আসবে। এর ফলে ইএম বাইপাস এলাকায় যাতায়াতে যাত্রীদের অনেকটাই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro New Garia-Airport Metro beleghata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE