Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Property Tax

নতুন হারে সম্পত্তিকর চালু হবে সল্টলেকে

বাম আমলে বিধাননগরে কর বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তখন শুধু সল্টলেক এবং কিছু সংযুক্ত এলাকা নিয়ে ছিল বিধাননগর পুরসভা।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ০৫:৫১
Share: Save:

কোষাগারে সঞ্চয় কমেছে। সদ্য পেশ করা বাজেটে বিভিন্ন খাতে আয় বাড়ানোর পরিকল্পনা করেছে বিধাননগর পুরসভা। তার মধ্যে গুরুত্বপূর্ণ খাত হিসাবে ধরা হয়েছে কর ব্যবস্থাকে। পুরসভার তরফে জানানো হয়েছে, আয় বাড়াতে কলকাতা পুরসভার মতো বকেয়া করের উপরে জরিমানা ধার্য করা হবে। সেই সঙ্গে আদালতের থেকে স্বাধীনতা পেয়ে পুরনো মূল্যায়নের উপরে নতুন করের হার চালু করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পুর কর্তৃপক্ষ। এর ফলে করের হার বাড়বে। তবে, এই ব্যবস্থা চালু হবে শুধু সল্টলেকে। আবাসিক বাড়ি, ফ্ল্যাট ও জমির ক্ষেত্রেই আপাতত এটি প্রযোজ্য হবে।

বাম আমলে বিধাননগরে কর বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তখন শুধু সল্টলেক এবং কিছু সংযুক্ত এলাকা নিয়ে ছিল বিধাননগর পুরসভা। কিন্তু তৎকালীন বাম বোর্ডের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে মামলা করেন নাগরিকদের বড় অংশ। তার পর থেকে সম্পত্তিকর বৃদ্ধি করা যায়নি। বর্তমানে সব দিকে দ্রব্যমূল্যের বৃদ্ধি ঘটলেও পুরনো হারেই কর ব্যবস্থা প্রচলিত রয়েছে সেখানে।

বিধাননগর পুরসভার বাজেটে জানানো হয়েছে, সল্টলেকের ১০টি ওয়ার্ডে সম্পত্তিকরের বিন্যাস সংক্রান্ত একটি আইনি জটিলতা বহু দিন ধরে নিষ্পত্তি না-হওয়া অবস্থায় রয়েছে। ওই অঞ্চলের বাসিন্দাদের যে কর দিতে হয়, মূল্যবৃদ্ধির নিরিখে এবং পুরসভার দেওয়া পরিষেবার তুলনায় তা খুবই কম। আদালত তাদের সর্বশেষ আদেশনামায় পুরনো মূল্যায়নের উপরে নতুন করের হার চালু করার স্বাধীনতা দেওয়ায় এই কর ব্যবস্থা চালুর সিদ্ধান্ত নিয়েছেন বিধাননগর পুর কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Property Tax Salt Lake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE