Advertisement
০৩ মে ২০২৪
Kolkata Tram

Tram: দেড়শো ছোঁয়ার আগে ট্রামের পুনরুজ্জীবনে হবে বিশেষ সমীক্ষা

শহরে ২০১৬ সালে প্রায় ২৫টি ট্রাম রুট চালু থাকলেও এখন মাত্র দু’টি রুট চালু রয়েছে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ০৭:০৬
Share: Save:

আগামী বছর কলকাতার ট্রাম সার্ধশতবর্ষে পদার্পণ করবে। রবিবার বিশ্ব পরিবেশ দিবসে সেই অনুষ্ঠানের সূচনার অন্যতম অনুষঙ্গ হয়ে থাকল মুমূর্ষু ট্রামের সঞ্জীবনীর সন্ধান। কী ভাবে পরিবেশবান্ধব ট্রামের প্রাসঙ্গিকতা ফিরিয়ে আনা যায়, তার বিশেষ সমীক্ষার কাজ চলতি মাসেই শুরু করছেন খড়্গপুর আইআইটি-র অধ্যাপক ও পরিবহণ বিশেষজ্ঞ ভার্গব মৈত্র। এর আগে পরিবহণ সংক্রান্ত একাধিক বিষয়ে রাজ্য পরিবহণ দফতর এবং কলকাতা ট্র্যাফিক পুলিশ তাঁর পরামর্শ গ্রহণ করেছে।

যাতায়াতের চাহিদা পূরণে কেন ট্রাম পিছিয়ে পড়ছে, সেই কারণ খুঁজে দেখবেন ভার্গববাবু ও তাঁর সহযোগীরা। বাছাই করা কিছু রুট নিয়ে পাঁচ-ছ’মাস ধরে চলবে সমীক্ষা। নিত্যযাত্রীরা কোন ধরনের পরিবহণ ব্যবহার করেন, কোন যাত্রীরা কোন ধরনের পরিবহণকে বেশি গুরুত্ব দেন, ইচ্ছে থাকলেও কেন অনেকে ট্রামে ওঠেন না, ট্রামের সময়ানুবর্তিতা, ট্রামের সময় সম্পর্কে সচেতনতা, টাইম টেবিল ও চলাচল সম্পর্কে তথ্য কতটা সহজে যে কেউ পেতে পারেন, ট্রামে স্বাচ্ছন্দ্য ও নিরাপত্তা কেমন— এমন বহু বিষয় খতিয়ে দেখবেন তাঁরা।

শহরে ২০১৬ সালে প্রায় ২৫টি ট্রাম রুট চালু থাকলেও এখন মাত্র দু’টি রুট চালু রয়েছে। শ্যামবাজার-ধর্মতলা রুট মাস দুয়েক আগে থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজের জন্য বন্ধ।
বি বা দী বাগ থেকে চলা সব রুট মেট্রোর কাজের জন্য চার বছর বন্ধ। টালিগঞ্জ-গড়িয়াহাট এবং ধর্মতলা-বালিগঞ্জ রুট শুধু চালু রয়েছে। আমপানের দু’বছর পরেও খিদিরপুর-ধর্মতলা রুট চালু করা যায়নি।

দূষণ কমাতে ইউরোপের বহু শহরে ট্রাম ফিরিয়ে আনা হচ্ছে। শহরে গণপরিবহণে মেট্রোর পরিপূরক হিসেবে ট্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে বলে মত ট্রামপ্রেমী সংগঠনের। ভার্গববাবু বলেন, ‘‘ট্রামকে নিছক ঐতিহ্যের স্মারক হিসেবে দেখতে চাই না। দূষণমুক্ত উপায়ে বেশি সংখ্যক যাত্রী বহনের ক্ষেত্রে ট্রামের কার্যকারিতা বহু ক্ষেত্রেই বাসের তুলনায় বেশি। যানজট কমানোয় কার্যকর ভূমিকা নিতে পারে ট্রাম।’’

এ দিন ট্রাম ও একাধিক সাইকেলপ্রেমী সংগঠনের যৌথ উদ্যোগে ধর্মতলা এবং গড়িয়াহাট ট্রাম ওয়ার্ল্ডে অনুষ্ঠান হয়। ধর্মতলায় বিশেষ ট্রামযাত্রার সূচনা করেন রাজ্য পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিংহ কপূর। ট্রামপ্রেমী সংগঠনের পক্ষ থেকে দেবাশিস ভট্টাচার্য এবং মহাদেব শী জানান, ট্রামের পুনরুজ্জীবনের আশায় রয়েছেন তাঁরা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Kolkata Tram Transport
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE