Advertisement
০৩ মে ২০২৪
Madhyamik 2023

মাধ্যমিকের জন্য বিশেষ বাস, ট্রাম ও ট্রেন

ছাত্রছাত্রীদের সুবিধার জন্য পরীক্ষার দিনগুলিতে কলকাতার একাধিক রুটে বিশেষ বাস এবং ট্রাম চালাবে রাজ্য পরিবহণ নিগম। অতিরিক্ত কয়েকটি স্টেশনে থামবে শিয়ালদহ ডিভিশনের একাধিক লোকাল ট্রেন।

A Photograph of examination

বৃহস্পতিবার শুরু হচ্ছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ০৫:৩৯
Share: Save:

আগামিকাল, বৃহস্পতিবার শুরু হচ্ছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। এ বার ছাত্রছাত্রীদের সুবিধার জন্য পরীক্ষার দিনগুলিতে কলকাতার একাধিক রুটে বিশেষ বাস এবং ট্রাম চালাবে রাজ্য পরিবহণ নিগম। এ ছাড়া, পরীক্ষার আগে-পরে অতিরিক্ত কয়েকটি স্টেশনে থামবে শিয়ালদহ ডিভিশনের একাধিক লোকাল ট্রেন। গড়িয়াহাট থেকে এসপ্লানেড এবং টালিগঞ্জ থেকে বালিগঞ্জের মধ্যে মিলবে ট্রাম পরিষেবাও।

মাধ্যমিক চলাকালীন শহরের যে সব রুটে পরীক্ষার্থীদের জন্য বিশেষ বাস চলবে, তার মধ্যে রয়েছে গড়িয়া, যাদবপুর, সরশুনা, ঠাকুরপুকুর এবং ব্যারাকপুর থেকে হাওড়া স্টেশন, নিউ টাউন এবং ঠাকুরপুকুর থেকে শিয়ালদহ, দক্ষিণেশ্বর থেকে বালিগঞ্জ, দমদম বিমানবন্দর থেকে এসপ্লানেড, ডানলপ থেকে বালিগঞ্জ, কুঁদঘাট থেকে দক্ষিণেশ্বর, কাঁকুড়গাছি থেকে বেহালা এবং চেতলা থেকে পাইকপাড়া। এ ছাড়া শহরতলির পরীক্ষার্থীদের জন্যও থাকছে বেশ কিছু বিশেষ বাসের সুবিধা। খিদিরপুর, জোকা, পৈলান, আমতলা, বারুইপুর, ঘটকপুকুর, ডানকুনি, বারাসত, বাদুড়িয়া, অশোকনগর, হাবড়ার মতো একাধিক এলাকা থেকে পরীক্ষার আগে-পরে কলকাতামুখী এবং ফিরতি পথে সরকারি বাসের ব্যবস্থা করা হয়েছে। বেসরকারি বাস-মিনিবাস ছাড়াও পরীক্ষার দিনগুলিতে পরিষেবা স্বাভাবিক রাখার জন্য রাজ্য প্রশাসনের তরফে আবেদন জানানো হয়েছে অটোচালক সংগঠনগুলির কাছে। এ ছাড়া কাল, বৃহস্পতিবার থেকে আগামী ২৪ মার্চ পর্যন্ত প্রতি শনিবার উত্তর-দক্ষিণ মেট্রোয় ২২৬টি ট্রেনের জায়গায় ২৩৪টি করে ট্রেন চলবে।

এর পাশাপাশি, পরীক্ষার্থীদের কথা ভেবে বেশ কয়েকটি অতিরিক্ত স্টেশনে দাঁড়াবে পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের কিছু ট্রেন। সকাল ১০টা থেকে ১১টা ৪৫ এবং দুপুর ৩টে থেকে সাড়ে ৪টের মধ্যে শিয়ালদহ-রানাঘাট শাখার পলতা, জগদ্দল, কাঁকিনাড়া স্টেশনে এবং বারাসাত-বনগাঁ শাখার বিভূতিভূষণ হল্ট স্টেশনে লোকাল এবং প্যাসেঞ্জার ট্রেন থামার ক্ষেত্রে বিশেষ নির্দেশ জারি করা হয়েছে। শিয়ালদহ-কৃষ্ণনগর সিটি লোকাল এবং শিয়ালদহ-লালগোলা মেমু ট্রেনও ওই সব স্টেশনে থামবে বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE