Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৩

Madan Mitra: মদনের স্বরযন্ত্রের অবনতি, বৃহস্পতিবারেই অস্ত্রোপচারের পরিকল্পনা, জানালেন চিকিৎসক

অপটিক্যাল ফাইবার ল্যারিঙ্গোস্কোপের সাহায্যে বুধবার মদন মিত্রের ভোকাল কর্ডের টিউমারের অবস্থা দেখেন চিকিৎসকরা। টিউমারের আকারে বেড়েছে।

মঙ্গলবার রাতে এসএসকেএম হাসপাতালে ভর্তি হন মদন।

মঙ্গলবার রাতে এসএসকেএম হাসপাতালে ভর্তি হন মদন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ২০:২১
Share: Save:

স্বরযন্ত্রে (ভোকাল কর্ডে) সমস্যা নিয়ে মঙ্গলবার রাতে এসএসকেএম হাসপাতালে ভর্তি হন কামারহাটির তৃণমূল বিধায়ক মদন মিত্র। অপটিক্যাল ফাইবার ল্যারিঙ্গোস্কোপের সাহায্যে বুধবার মদন মিত্রের ভোকাল কর্ডের টিউমারের অবস্থা দেখেন চিকিৎসকরা। তাতেই স্বরযন্ত্রের টিউমার আগের থেকে কিছুটা বেড়েছে বলে জানিয়েছেন চিকিৎসক অরুণাভ সেনগুপ্ত। তাঁর তত্ত্বাবধানেই এসএসকেএমের উডবার্ন ওয়ার্ডের ১০৩ নম্বর বেডে ভর্তি রয়েছেন মদন। অরুণাভের কথায়, ‘‘বৃহস্পতিবার বেলা ১১টা নাগাদ ওই টিউমার অস্ত্রোপচরারে পরিকল্পনা রয়েছে।’’

মদনের চিকিৎসায় গঠন করা হয়েছে একটি মেডিক্যাল বোর্ড। ইএনটি ছাড়াও মেডিসিন, ফুসফুস, এন্ডোক্রিনোলজি, আইসিইউ, অ্যানাস্থেসিয়ার বিশেষজ্ঞ চিকিৎসকরা রয়েছেন ওই বোর্ডে। বুধবার মেডিক্যাল বোর্ডের সদস্যেরা তাঁকে পরীক্ষা করেন। হাসপাতালে ভর্তির পর রক্ত-সহ বেশ কিছু পরীক্ষা করা হয়। খতিয়ে দেখা হয় টিউমারের অবস্থাও। সেই রিপোর্টের ভিত্তিতেই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসক। অস্ত্রোপচারের আগে অ্যানাসথেসিয়ার চিকিৎসকেরা প্রয়োজনীয় পরীক্ষা করেছেন বলে জানান মেডিক্যাল বোর্ডের এক সদস্য। আপাতত স্থিতিশীল রয়েছেন মদন। প্রয়োজনে অক্সিজেন দিতে হচ্ছে বলে জানান তাঁর এক পরিচিত।

মঙ্গলবার হাসপাতালে ভর্তির আগে মদন জানিয়েছিলেন, তাঁর গলায় প্রচণ্ড ব্যথা। চিৎকার করতে গেলে আওয়াজ ভেঙে যাচ্ছে। তাঁর আশঙ্কা ছিল, ভোকাল কর্ড বোধহয় নষ্ট হয়ে গিয়েছে। যদিও অরুণাভের মতে, অস্ত্রোপচারের পর বোঝা যাবে মদনের সুস্থ হতে কত দিন সময় লাগবে। সেই মতো তাঁকে হাসপাতাল থেকে ছুটি দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। একই সঙ্গে ওই চিকিৎসক জানান, অস্ত্রোপচারের পর মদনকে আইসিইউতে রাখা হবে নাকি সাধারণ ওয়ার্ডে থাকবেন তা মেডিক্যাল বোর্ডের সদস্যেরা সিদ্ধান্ত নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE